kalerkantho

মঙ্গলবার  । ২০ শ্রাবণ ১৪২৭। ৪ আগস্ট  ২০২০। ১৩ জিলহজ ১৪৪১

জনি ওয়াকার হুইস্কি আসছে কাগজের বোতলে!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুলাই, ২০২০ ১৮:৪২ | পড়া যাবে ২ মিনিটে



জনি ওয়াকার হুইস্কি আসছে কাগজের বোতলে!

আপনি কি জনি ওয়াকার হুইস্কি পছন্দ করেন? তবে অবশ্যই জেনে রাখুন ২০০ বছরের পুরনো ও জনপ্রিয় হুইস্কি জনি ওয়াকার এবার নতুন রূপে আসছে আপনার তেষ্টা মেটাতে। শিগগিরই কাগজ দিয়ে তৈরি বোতলে বিক্রি হবে জনি ওয়াকার হুইস্কি। এমনই জানিয়েছে হুইস্কি প্রস্তুতকারক সংস্থা দিয়াজিয়ো। পরিবেশবান্ধব বোতলের পরিকল্পনা ২০২১ থেকেই কার্যকরী হবে বলেও জানিয়েছে তারা।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, কাচের বোতল তৈরিতে খরচ বেশি এবং এর ফলে কার্বন নির্গমন বেশি হয়। পরিবেশবান্ধব বোতল প্রস্তুত করতে পালপেক্স নামের একটি সংস্থার সঙ্গে যুক্ত হয়েছে দিয়াজিয়ো। এই পালপেক্স এরইমধ্যে পেপসিকো এবং ইউনিলিভারের মতো সংস্থার হয়ে প্যাকেজিংয়ের কাজ শুরু করেছে। পেপারের এই বোতলগুলো সম্পূর্ণ ভাবেই 'রিসাইক্লেবল' হবে বলে জানিয়েছে সংস্থা।

বেশ কিছু দিন ধরেই পেপার বোতল বা কাগজের তৈরি বোতলে জোর দেওয়া শুরু করেছে পানীয় প্রস্তুতকারক সংস্থাগুলো।

প্রসঙ্গত, কাগজের বিয়ার বোতলের প্রস্তুতি শুরু করেছে জনপ্রিয় বিয়ার সংস্থা কার্লসবার্গ। এছাড়াও ব্রিটেনের ওয়াইন প্রস্তুতকারক সংস্থা ফ্রুগালপ্যাকও প্লাস্টিক ছেড়ে কাগজের ব্যবহার শুরু করেছে। তবে আপাতত এই পরিকল্পনা গ্রহণে রাজি নয় বলে বছরের শুরুতেই জানিয়ে দিয়েছিল কোকা কোলা । তাদের কথায়, গ্রাহকরা এখনও সিঙ্গল-ইউজ প্লাস্টিক অর্থাৎ এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিকের বোতলই পছন্দ করছেন।

জনি ওয়াকার ছাড়াও স্মার্নঅফ এর প্রস্তুত করে দিয়াজিয়ো। তাদের দাবি, এরই মধ্যেই মোট প্যাকেজিংয়ে প্লাস্টিকের ব্যবহার ৫ শতাংশের কমে নামিয়ে এনেছে তারা।

সূত্র: ইন্ডিয়া টাইমস।

মন্তব্য



সাতদিনের সেরা