kalerkantho

শনিবার । ২৪ শ্রাবণ ১৪২৭। ৮ আগস্ট  ২০২০। ১৭ জিলহজ ১৪৪১

করোনা রোগীদের ওষুধের ভার হাসপাতালকেই নিতে হবে

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুলাই, ২০২০ ১৬:১৭ | পড়া যাবে ২ মিনিটে



করোনা রোগীদের ওষুধের ভার হাসপাতালকেই নিতে হবে

করোনা রোগীদের ওষুধের যাবতীয় দায়িত্ব নিতে হবে হাসপাতালকেই। রোগীর পরিবারের ওপর চাপ দিলে চলবে না। এমন নির্দেশিকা জারি করেছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের স্বাস্থ্যদপ্তর।

নির্দেশিকায় স্পষ্টতই বলা হয়েছে, প্রোটোকল অনুযায়ী যে সমস্ত নতুন ওষুধ কেভিড-১৯ চিকিৎসায় ব্যবহার করতে হবে তা জোগাড় করার সম্পূর্ণ দায়িত্ব রোগী যে হাসপাতালে ভর্তি রয়েছেন তারই। কোনোভাবেই রোগীর পরিবারের ঘাড়ে ওষুধ যোগাড় করার বোঝা চাপানো যাবে না।

দীর্ঘদিন ধরেই করোনা রোগীদের পরিবার অভিযোগ করছিল, কভিড চিকিৎসার জন্য রেমডেসিভির, এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি ওষুধ টোসিলিজুমাব পাওয়া যাচ্ছে না। রোগী যে হাসপাতালে রয়েছেন তার আশপাশে ওষুধ না পেয়ে খোলাবাজার থেকে বেশি দামে ওষুধ কেনার কথাও জানিয়েছেন অনেক রোগীর আত্মীয়।

খোলাবাজারেও এই ওষুধ এখন পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ। ওষুধ প্রস্তুতকারী সংস্থা নির্দিষ্ট হাসপাতালকে পাঠাচ্ছে ওষুধ। এরফলে কালোবাজারির আশঙ্কাও রয়েছে। ধন্বন্তরি ওষুধ কম্পানির মালিক রাজু খান্ডেলওয়াল  বলেন, 'বেশ কিছু জায়গা থেকে বেশ কিছু রোগীর পরিবার এই দুই ওষুধ চাইছে, আমাদের কম্পানি থেকে এই ওষুধ দেওয়া হচ্ছে না। রোগীর পরিবার এর জন্য শুধু ঘুরে ঘুরে নাজেহাল হচ্ছে।'

সূত্র: জি নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা