kalerkantho

শনিবার । ২৪ শ্রাবণ ১৪২৭। ৮ আগস্ট  ২০২০। ১৭ জিলহজ ১৪৪১

করোনাকে গুজব বলে উড়িয়ে জমজমাট কভিড-১৯ পার্টি, পরে মৃত্যু!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জুলাই, ২০২০ ১৭:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



করোনাকে গুজব বলে উড়িয়ে জমজমাট কভিড-১৯ পার্টি, পরে মৃত্যু!

করোনাভাইরাস মহামারিতে সবচেয়ে কারাপ অবস্থা আমেরিকার। ট্রাম্পের দেশে এরই মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৩৫ হাজারেরও বেশি মানুষের। তার পরেও সেদেশে অনেকের ধারণা, করোনা মহামারি একটা গুজব মাত্র।

এমন অবিশ্বাসীদের কয়েকজন কিছুদিন আগে এক জমকালো 'কভিড ১৯ পার্টি'-তে মিলিত হয়েছিলেন। পার্টির উদ্যোক্তা ছিলেন এক করোনা পজিটিভ ব্যক্তি। পার্টিতে উপস্থিত ছিলেন বেশ কয়েকজন যুবক। তাদেরই একজন সম্প্রতি মারা গেছেন করোনায়। মৃত্যুর আগে তিনি নার্সকে বলেছিলেন, 'খুব বড় ভুল করেছি। আমি ভেবেছিলাম করোনা ছোঁয়াচে নয়।'

আমেরিকার সান অ্যান্তোনিও-র মেথডিস্ট হসপিটালের চিফ মেডিক্যাল অফিসার জেন অ্যাপলবি বলেন, 'এক ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছিলেন। তিনি বন্ধুদের নিয়ে পার্টি করেন। তাদের ধারণা ছিল করোনাকে জয় করতে পারবেন। পার্টিতে যারা উপস্থিত হয়েছিলেন, তাদের মধ্যে ৩০ বছর বয়সী এক ব্যক্তি পরে মারা যান। সবচেয়ে দুঃখের কথা হল, মৃত্যুর আগে তিনি নার্সকে বলেন, আমি একটা বিরাট ভুল করেছিলাম।'

পরে অ্যাপলবি বলেন, 'ওই ব্যক্তি ভেবেছিলেন, করোনা মহামারি একটা গুজব। তার ধারণা ছিল, তিনি যেহেতু যুবক তাই করোনা তাকে আক্রমণ করতে পারবে না।' তার বক্তব্য, আমেরিকায় তরুণ-তরুণীরা অনেকেই রোগের বিপদটা বুঝতে পারছেন না। তারা অনেকসময় ভাবতেই পারেন না, তাদের করোনা হতে পারে। কিন্তু ল্যাবরেটারিতে তাদের অক্সিজেন লেভেল টেস্ট করলে বোঝা যায়, দেখে যতদূর অসুস্থ মনে হচ্ছে, তারা তার চেয়েও বেশি অসুস্থ।

ট্রাম্প প্রশাসন চাইছে, আর কিছুদিনের মধ্যে আমেরিকার স্কুলগুলো খুলে যাক। কিন্তু দেশে হু হু করে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। অনেকের অভিযোগ, তরুণ-তরুণীরা যথেষ্ট সতর্ক হচ্ছেন না বলেই ফ্লোরিডা ও অন্যান্য জায়গায় বেড়েছে রোগের প্রকোপ। এখনো পর্যন্ত আমেরিকায় সবচেয়ে বেশি সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যুর সংখ্যাও সে দেশে সবচেয়ে বেশি।

সুত্র: দ্য ওয়াল।

মন্তব্য



সাতদিনের সেরা