kalerkantho

শুক্রবার । ৩০ শ্রাবণ ১৪২৭। ১৪ আগস্ট ২০২০ । ২৩ জিলহজ ১৪৪১

চীনের কাছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ম্যাপ চাইবে ভারত

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জুলাই, ২০২০ ১৫:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



চীনের কাছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ম্যাপ চাইবে ভারত

লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চীনা সেনার মধ্যে সংঘর্ষের পরে এখন সীমান্ত নিয়ে আরো সতর্ক ভারত। গালওয়ান থেকে চীনা সেনা পিছিয়ে যাওয়ার পর এবার চীনের কাছে এই অঞ্চলে তাদের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার মানচিত্র চাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। দু-দেশের মধ্যে ভবিষ্যতে নিয়ন্ত্রণ রেখা নিয়ে কোনো সমস্যা এড়াতে এই পদক্ষেপ নিতে চলেছে ভারত।

গালওয়ানের মতো ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে, সেই দিকে লক্ষ্য রেখে চীনের সঙ্গে ওয়েস্টার্ন সেক্টরের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার মানচিত্রের আদান-প্রদান চাইছে ভারত। এই বিষয়ে বেইজিং-এর সঙ্গে নয়াদিল্লি কথা বলবে বলে জানা গেছে। গালওয়ান থেকে চীনের সেনা প্রত্যাহার করে নেওয়ার কাজ অনেকটাই এগিয়েছে বলে জানা গেছে। ভারতীয় সেনা তাদের পুরনো পেট্রোলিং পয়েন্টে ফিরে গেছে বলে সেনা সূত্রে খবর।

এই পরিস্থিতিতে দুই দেশের স্থিতাবস্থা বজায় রাখতে ভারত ও চীন দুই দেশই তাদের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার মানচিত্র বিনিময় করুক এটাই চাইছে ভারত। এর ফলে দুই দেশের প্রকৃত নিয়ন্ত্রণে রেখা নিয়ে আর কোনো ভুল বোঝাবুঝি তৈরি হবে না বলে আশা করা হচ্ছে। এর ফলে সীমান্তে দুই দেশের প্রহরারত নিরাপত্তা বাহিনীর কাজও সহজ হবে।

এতদিন পর্যন্ত চীন এই সেক্টরের প্রকৃত নিয়ন্ত্রণে রেখার মানচিত্র প্রকাশ করতে অস্বীকার করেছে। এখন পরিবর্তিত পরিস্থিতিতে নয়াদিল্লির প্রস্তাব তারা গ্রহণ করে কিনা, সেটাই এখন দেখার।

সূত্র: ইন্ডিয়া টাইমস।

মন্তব্য



সাতদিনের সেরা