kalerkantho

শনিবার । ২৪ শ্রাবণ ১৪২৭। ৮ আগস্ট  ২০২০। ১৭ জিলহজ ১৪৪১

মায়ের বুকের দুধেও করোনাভাইরাস?

কালের কণ্ঠ অনলাইন   

১১ জুলাই, ২০২০ ০৯:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



মায়ের বুকের দুধেও করোনাভাইরাস?

করোনার এই সংকটজনক পরিস্থিতিতে মায়েরা নিশ্চিন্তে শিশুদের বুকের দুধ খাওয়াতে পারবে বলে বলছে কানাডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন জার্নাল। তাতে কোন অসুবিধা বা চিন্তার কারণ নেই বলে দাবি করা হয়েছে। তবে সেজন্য অবশ্যই একটি উপায় অবলম্বন করতে হবে৷ এদিকে  এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, বুকের দুধের সঙ্গে শিশুর শরীরে করোনা সংক্রমণের কোন প্রমাণ নেই।

কানাডার ইউনিভার্সিটি অফ টরোন্টোর অধ্যাপক শ্যারন আনগারের কথায়,কোনও নারীর শরীরে করোনাভাইরাস থাকলে, তাঁর বুকের দুধেও SARS-CoV-2 থাকে৷ সে ক্ষেত্রে দুধকে জীবাণু মুক্ত করে অর্থাৎ পাস্তুরাইজ করে শিশুকে খাওয়ানো যেতে পারে৷ তা হলে ভয়ের কিছু নেই। এরই জের ধরে কানাডার সব দুধের ব্যাঙ্কে ৬২.৫ ডিগ্রি সেলসিয়াসে ৩০ মিনিট ধরে পাস্তুরাইজ বা জীবাণুমুক্ত করা হচ্ছে৷ এর ফলে হেপাটাইটিস, এইচআইভির মত ভাইরাস নির্মুল হচ্ছে।

গবেষকরা বুকের দুধ ঘরের নর্মাল তাপমাত্রা ৩০ মিনিট রেখে দিয়ে দেখেছেন, দুধে ভাইরাসের উপস্থিতি রয়েছে৷ এরপর ৬২.৫ ডিগ্রি সেলসিয়াসে ৩০ মিনিট গরম করার পরে তারা দেখেছেন, করোনাভাইরাস নেই৷ সে ক্ষেত্রে তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন, পাস্তুরাইজ করে বুকের দুধ শিশুকে খাওয়ালে ভাইরাসের উপস্থিতির কোন সম্ভাবনা নেই।

মন্তব্য



সাতদিনের সেরা