kalerkantho

শনিবার । ২৪ শ্রাবণ ১৪২৭। ৮ আগস্ট  ২০২০। ১৭ জিলহজ ১৪৪১

করোনার চেয়েও ভয়ঙ্কর নিউমোনিয়া, চীনের দাবিকে ভুয়া বলছে কাজাখস্তান

কালের কণ্ঠ অনলাইন   

১০ জুলাই, ২০২০ ১৯:১১ | পড়া যাবে ২ মিনিটে



করোনার চেয়েও ভয়ঙ্কর নিউমোনিয়া, চীনের দাবিকে ভুয়া বলছে কাজাখস্তান

প্রাণঘাতী করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত পুরো পৃথিবী। মুক্তির পথ খুঁজতে মরিয়া চিকিৎসক ও গবেষকরা। এরই মধ্যে চীনের নতুন সতর্কবার্তা ঘিরে ছড়িয়েছে ভয়। চীনের দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে যে, করোনার চেয়েও মারাত্মক এক রোগ এসে হাজির হয়েছে।

বৃহস্পতিবার সেই সতর্কবার্তায় চীন জানিয়েছিল যে, কাজাখস্তানে এক অজানা নিউমোনিয়া ক্রমশ ছড়িয়ে পড়ছে, যা করোনার থেকে মারাত্মক আকার নিতে পারে। চীন এক বিবৃতিতে জানিয়েছিল যে, কাজাখস্তানের আতিরাউ, আকতোবে ও শিমকেন্ত নামের শহরগুলোতে এই রোগ মহামারির আকার নিচ্ছে।

তবে শুক্রবার চীনের সেই দাবি উড়িয়ে দিয়েছে কাজাখস্তান সরকার। দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয় থেকে স্পষ্ট জানানো হয়, চীনের ওই বিবৃতি আসলে 'ফেক নিউজ'।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ব্যাকটেরিয়া, ফাঙ্গাল ও নিউমোনিয়া সংক্রান্ত সংক্রমণের তালিকা, যাতে অস্পষ্ট কারনে আক্রান্তের ঘটনা উল্লেখ করা হয়েছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা মেনেই তৈরি করা হয়েছে। তারা সাফ জানিয়েছে যে, 'কাজাখস্তানে নতুন ধরণের নিউমোনিয়া সংক্রান্ত যে তথ্য চীনের সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে, তা সঠিক নয়।'

চীনের দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছিল যে, 'কাজাখস্তানে চলতি বছরের প্রথমার্ধে নিউমোনিয়া প্রাণ কেড়েছে ১,৭৭২ জনের। এরমধ্যে জুনেই মৃত্যু হয়েছে চীনের নাগরিক সহ ৬২৮ জনের। এই রোগে মৃত্যুর হার নভেল করোনাভাইরাসের কারণে মৃত্যুর সংখ্যার চেয়ে অনেক বেশি।'

উল্লেখ্য, কাজাখস্তানে করোনার প্রাদুর্ভাব রুখতে চলতি সপ্তাহে দ্বিতীয় দফা লকডাউন জারি হয়েছে। দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৫৫ হাজার। মৃত্যু হয়েছে ২৬৪ জনের।


সূত্র: কলকাতা ২৪।

মন্তব্য



সাতদিনের সেরা