kalerkantho

শনিবার । ২৪ শ্রাবণ ১৪২৭। ৮ আগস্ট  ২০২০। ১৭ জিলহজ ১৪৪১

যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকের কোনো প্রয়োজন নেই : কিমের বোন

কালের কণ্ঠ অনলাইন   

১০ জুলাই, ২০২০ ১৯:০৪ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকের কোনো প্রয়োজন নেই : কিমের বোন

কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন তার (কিম) বোন কিম ইয়ো-জং। তিনি বলেছেন, ওয়াশিংটন তার নীতিতে ‘নিষ্পত্তিমূলক পরিবর্তন’ না আনা পর্যন্ত যুক্তরাষ্ট্রের সঙ্গে আরেকটি শীর্ষ বৈঠকের কোনো প্রয়োজন নেই।

কিম জং-উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুই বছর আগে সিঙ্গাপুরে প্রথম বৈঠক করেন। এরপর তারা আরও দুবার বৈঠক করলেও উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংস করার বিনিময়ে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রক্রিয়া নিয়ে মতবিরোধের কারণে ২০১৯ সালের গোড়ার দিকে হ্যানয় শীর্ষ বৈঠক ভেস্তে যায়।

কিম জং-উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুই বছর আগে সিঙ্গাপুরে প্রথম বৈঠক করেন। এরপর তারা আরো দুবার বৈঠক করলেও উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংস করার বিনিময়ে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রক্রিয়া নিয়ে মতবিরোধের কারণে ২০১৯ সালের গোড়ার দিকে হ্যানয় শীর্ষ বৈঠক ভেস্তে যায়।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, ট্রাম্প এ সপ্তাহে বলেছেন যে, তিনি আবার কিমের সঙ্গে আলোচনা করবেন। এই বৈঠক আসন্ন নির্বাচনে তাঁর ভাবমূর্তি রক্ষায় সহায়ক হতে পারে বলে আশা ট্রাম্পের। কিন্তু ট্রাম্পের সেই আশায় পানি ঢেলে দিয়েছেন কিমের বোনা। 

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সিকে দেওয়া বিবৃতিতে কিমের বোন কিম ইয়ো জং বলেন, এখন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের আলোচনায় বসার কোনো প্রয়োজন নেই। এ সময় পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা সম্ভব নয়। এই বৈঠকে শুধু ব্যক্তি স্বার্থই প্রাধান্য পাবে। কেবল অন্য পক্ষের গর্বই প্রকাশ পাবে। তারা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার মতো বড় পদক্ষেপ নিলেই বৈঠক সম্ভব।

মন্তব্য



সাতদিনের সেরা