kalerkantho

বৃহস্পতিবার । ২৯ শ্রাবণ ১৪২৭। ১৩ আগস্ট ২০২০ । ২২ জিলহজ ১৪৪১

কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় নতুন করে লকডাউন

অনিতা চৌধুরী, কলকাতা প্রতিনিধি   

৭ জুলাই, ২০২০ ২৩:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় নতুন করে লকডাউন

করোনা সংক্রমণ প্রতিরোধে লকডাউনকেই একমাত্র পদ্ধতি বলে অবশেষে মেনে নিয়েছে মমতা ব্যানার্জির সরকার। আজ মঙ্গলবার কলকাতাসহ পশ্চিমবঙ্গের সব জেলা প্রশাসনের উদ্দেশে নির্দেশিকা জারি করে রাজ্য সরকার। জানানো হলো কন্টেইনমেন্ট জোনগুলিতে ফের লকডাউন করতে হবে। 

সরকারের তরফ থেকে জানানো হয়েছে, ৯ জুলাই বিকেল ৫টা থেকে এই নির্দেশিকা কার্যকর হবে। কতদিন চলবে তা নির্দিষ্ট করে বলা হয়নি। হঠাৎ করে রাজ্যে গত কয়েকদিনে করোনা সংক্রমণের হার অনেক বেড়ে গেছে, তাই এই সিদ্ধান্ত নেওয়া হলো বলে জানিয়েছেন এক কর্মকর্তা।

করোনা সংক্রমণের তালিকায় ভারত ইতিমধ্যে তৃতীয় স্থানে চলে এসেছে। তবে পশ্চিমবঙ্গের সংক্রমণের হার এখনো দিল্লি মহারাষ্ট্র, তামিলনাড়ু বা গুজরাটের মতো রাজ্যগুলোর চেয়ে কম।

'সাবধানের মার নেই, তাই আবার লকডাউন' বলেন মমতার ঘনিষ্ঠ এক তৃণমূল নেতা। 

গতকাল রাত থেকেই কলকাতার বাগবাজার, শরৎ বোস রোর্ড, এলগিন রোডসহ বিভিন্ন জায়গায় বিভিন্ন রাস্তায় ব্যারিকেড দেওয়ার কাজ শুরু করে দিয়েছিল পুলিশ। মঙ্গলবার সকাল থেকেই শুরু হয় সেই সব জায়গায় মাইক প্রচার।

'নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ছাড়া অন্য কিছু খোলা যাবে না এই সমস্ত এলাকায়। অর্থাৎ শুরুতে যেভাবে লকডাউন হয়েছিল সেই একইভাবে লকডাউন চলবে,' বলে জানান এক কর্মকর্তা।

আজ যে নির্দেশিকা জেলায় জেলায় পাঠানো হয়েছে তাতে স্পষ্ট বলা হয়েছে, কন্টেইনমেন্ট জোনে সমস্ত সরকারি ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। জরুরি নয় এমন যেকোনো পরিষেবা বন্ধ থাকবে সংশ্লিষ্ট অঞ্চলে। তাছাড়া যেকোনো ধরনের জমায়েতে কড়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শিল্প, ব্যবসা, মার্কেট বন্ধ থাকবে ৯ জুলাই বিকেল ৫টা থেকে। কন্টেইনমেন্ট জোনে যেকোনো ধরনের পরিবহনেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  

মন্তব্য



সাতদিনের সেরা