kalerkantho

সোমবার  । ১৯ শ্রাবণ ১৪২৭। ৩ আগস্ট  ২০২০। ১২ জিলহজ ১৪৪১

সামনের সপ্তাহেই মানবদেহে 'কোভ্যাকসিন' পরীক্ষা শুরু ভারতে

কালের কণ্ঠ অনলাইন   

৭ জুলাই, ২০২০ ০৯:২৮ | পড়া যাবে ২ মিনিটে



সামনের সপ্তাহেই মানবদেহে 'কোভ্যাকসিন' পরীক্ষা শুরু ভারতে

সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক কোটি ১৭ লাখ ৪০ হাজার একশ জন এবং মারা গেছে পাঁচ লাখ ৪০ হাজার ছয়শ ৭৭ জন।

তার মধ্যে কেবল ভারতেই আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে সাত লাখ ২০ হাজার তিনশ ৪৬ জন এবং মারা গেছে ২০ হাজার একশ ৭৪ জন। বিশ্বে করোনা ক্ষতিগ্রস্থ দেশের তালিকায় ভারত রয়েছে তিন নম্বরে।

এরই মধ্যে করোনার সম্ভাব্য টিকা কোভ্যাকসিন মানবদেহে পরীক্ষার অনুমতি পেয়েছে। জানা গেছে, প্রাথমিকভাবে এক হাজার একশ জনের শরীরে এই টিকা পরীক্ষা করা হবে।

আগামী সপ্তাহেই হবে প্রথম পরীক্ষা। ১৩ জুলাইয়ের মধ্যে সেই প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। প্রথম ধাপের পরীক্ষার ফল সামনে আসলে পরের ধাপের পরীক্ষা হবে। ১২টি প্রতিষ্ঠান বেছে নেওয়া হয়েছে পরীক্ষা চালানোর জন্য। এর মধ্যে রয়েছে দিল্লি ও পাটনার এইমস।

ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল, আগামী ১৫ আগস্টের মধ্যে করোনার টিকা আসবে। যদিও সরকারের এই দাবির তীব্র বিরোধিতা করেছেন বিজ্ঞানীরা।

প্রথম ধাপে অংশ নেবে তিনশ ৭৫ জন। তিনটি ভাগে তাদের ভাগ করা হবে। প্রত্যেককে ১৪ দিন পরপর দুটি ডোজ দেওয়া হবে। প্রথম ধাপ শেষ হলে পরের ধাপের জন্য সাড়ে সাতশ জনকে বেছে নেওয়া হবে।

ভারতের কেন্দ্রীয় সরকার বিতর্কে ইতি টেনে সাফ জানিয়ে দিয়েছে, ১৫ আগস্ট নয়, করোনার টিকা ‘কোভ্যাকসিন’ জনসাধারণের জন্য আসতে ২০২১ সাল পর্যন্ত সময় লেগে যাবে। এরই মাঝে আবারো আইসিএমআর জানাল করোনার টিকা মানবদেহে পরীক্ষার জন্য প্রস্তুত করা হচ্ছে।

 এদিকে ভারতে বেড়েই চলেছে করোনাভাইরাসের সংক্রমণ। প্রতিদিন হাজার-হাজার মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছেন। এরই মাঝে দেশটির দুটি সংস্থা করোনার টিকা তৈরি করে ফেলেছে বলে দাবি উঠেছে।

সূত্র : বিজনেস টুডে

মন্তব্য



সাতদিনের সেরা