kalerkantho

শুক্রবার । ৩০ শ্রাবণ ১৪২৭। ১৪ আগস্ট ২০২০ । ২৩ জিলহজ ১৪৪১

মানবদেহে করোনা ভ্যাকসিনের পরীক্ষা শুরু করছে আরেক ভারতীয় সংস্থা

কালের কণ্ঠ অনলাইন   

৪ জুলাই, ২০২০ ০০:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



মানবদেহে করোনা ভ্যাকসিনের পরীক্ষা শুরু করছে আরেক ভারতীয় সংস্থা

করোনা রোধে ভারত বায়োটেকের পর এবার আরেকটি ভারতীয় সংস্থা ভ্যাকসিনের মানবদেহে পরীক্ষা শুরু করছে। একদিকে ভারত বায়োটেকের ‘কো ভ্যাকসিন’ ইতিমধ্যেই মানবদেহে পরীক্ষার অনুমতি পেয়েছে।

এবার সামনে এল আরো এক ভারতীয় সংস্থার নাম। আমেদাবাদের জাইডাস ক্যাডিলা হেল্থ কেয়ার লিমিটেডও এবার মানব শরীরে ক্লিনিক্যাল পরীক্ষার পথে। দ্রুত অনুমোদন পেয়েছে ওই সংস্থা।

সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, ডিসিজিআই ড. ভি জি সোমানি অনুমোদন দিয়েছেন যাতে ফেজ ওয়ান ও ফেজ ২ ক্লিনিক্যাল পরীক্ষা করা যায়। অন্য প্রাণীর শরীরে এই ভ্যাকসিনের সফল পরীক্ষা হয়েছে।

চলতি মাসেই ‘ভারত বায়োটেকের’ তৈরি ‘কো ভ্যাকসিন’ টিকা মানবদেহে পরীক্ষা শুরু হচ্ছে। মোট দুই দফায় চলবে এই পরীক্ষা। ছাড়পত্র মিলেছে ডিসিজিআই এবং কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের।

হায়দরাবাদের ওষুধ প্রস্তুকারক সংস্থা ভারত বায়োটেককে এই কাজে যৌথভাবে সহায়তা করেছে আইসিএমআর। গত সোমবার করোনার টিকা আবিষ্কারের কথা ঘোষণা করেন ভারত বায়োটেকের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর ড. কৃষ্ণ ইল্লা।

সরকারি সূত্রে খবর, মঙ্গলবারের বৈঠক থেকে ভারতীয় প্রধানমন্ত্রী জানিয়েছেন, মানব দেহে করোনার ভ্যাকসিন পরীক্ষায় ড্রাগ কন্ট্রোলার এজেন্সি অফ ইন্ডিয়ার তরফে সবুজ সংকেত মিলেছে। খুব শিগিগরই মানুষের দেহে এই প্রতিষেধক ব্যবহারের পরীক্ষা চালানো হবে। তবে তার আগে ভ্যাকসিনটি পশুর দেহে প্রয়োগ করা হয়েছে এবং সাফল্য মিলেছে। ফলে এবার মানব দেহে প্রয়োগের পালা।

এই ভ্যাকসিন তৈরির বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এবং ‘ডিজিসিআই’ এর ছাড়পত্র মেলার পরই ওষুধ তৈরির কাজ শুরু করে দেয় ‘আইসিএমআর’ এবং ‘এনআইভি’।

মন্তব্য



সাতদিনের সেরা