kalerkantho

শুক্রবার । ৩০ শ্রাবণ ১৪২৭। ১৪ আগস্ট ২০২০ । ২৩ জিলহজ ১৪৪১

সীমান্ত উত্তেজনার মধ্যেই মোদি বললেন আমাদের সশস্ত্র বাহিনী বিশ্বসেরা

কালের কণ্ঠ অনলাইন   

৩ জুলাই, ২০২০ ১৫:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



সীমান্ত উত্তেজনার মধ্যেই মোদি বললেন আমাদের সশস্ত্র বাহিনী বিশ্বসেরা

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই হঠাৎ লাদাখ সফরে গেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় অবস্থিত ভারতীয় বাহিনীর সীমান্ত চৌকি পরিদর্শন করেছেন। সীমান্তে মোতায়েন সেনা সদস্যের সঙ্গে কথাও বলেছেন তিনি। প্রধানমন্ত্রী মোদির এই আচমকা সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেজ্ঞরা।

লাদাখের লে সামরিক ঘাঁটিতে ভারতীয় সেনাদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী মোদি। বলেন, 'মাতৃভূমির প্রতি আপনাদের সাহসিকতা সারা বিশ্বজুড়ে অতুলনীয়। প্রত্যেক ভারতবাসী বিশ্বাস করে, ভারতীয় সেনারা প্রত্যেকে দেশকে শক্তিশালী ও সুরক্ষিত করতে পারে।'

সেনা জওয়ানদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে প্রধানমন্ত্রী বলেন, 'যে পরিস্থিতিতে আপনারা কঠোর পরিশ্রমে নিজেদের সবটা উজাড় করে দিচ্ছেন, তাতে বারবার প্রমাণিত হয় ভারতীয় সশস্ত্র বাহিনী বিশ্বের সবার চেয়ে শক্তিশালী এবং উন্নত।'

মোদি যখন নিমুতে পৌঁছান, তখন সেখানে শুরু হয়ে যায় 'ভারত মাতা কি জয়' এবং 'বন্দে মাতরম' ধ্বনি। একটি ভিডিওতে দেখা গেছে, মোদি সেনা জওয়ানদের সঙ্গে হাঁটছেন, যাতে যারপরনাই উল্লসিত জওয়ানেরা।

মোদির এই হঠাৎ সীমান্ত সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞ ও আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা। পরিস্থিতি অত্যন্ত গুরুতর না হলে বা খুব বড় পদক্ষেপের কথা ভাবা না হলে প্রধানমন্ত্রী নিজে সীমান্ত চৌকিতে যান না।

তাই প্রধানমন্ত্রীর এই আচমকা সীমান্ত সফর বাহিনীর মনোবল অনেকটা বাড়িয়ে দেবে বলে দাবি করছেন সাবেক সেনা কর্মকর্তারা।

ভারতের কূটনীতিক মহল বলছে, চীনের জন্যও এটা খুব বড় বার্তা। লাগাতার আলোচনা চললেও চীন এখনো বৈঠকে গৃহীত কোনো সিদ্ধান্তই মানেনি। এই ভাবে টানাপড়েন চালিয়ে যাওয়ার চীনা কৌশল যে ভারত বেশি দিন সহ্য করবে না, সীমান্তে মোদির পদার্পণ আজ সরাসরি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে সেই বার্তা দিয়ে দিল।

এছাড়া প্রধানমন্ত্রীর এলএসি সফর বুঝিয়ে দিল যে, ভারত এ বার যে কোনো পদক্ষেপের জন্য তৈরি, এমনও বলছেন দেশটির প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

সূত্র- কলকাতা ২৪, আনন্দবাজার।

মন্তব্য



সাতদিনের সেরা