kalerkantho

রবিবার। ২৫ শ্রাবণ ১৪২৭। ৯ আগস্ট ২০২০ । ১৮ জিলহজ ১৪৪১

সীমান্তে উত্তেজনার মধ্যেই লাদাখ পৌঁছলেন মোদি

কালের কণ্ঠ অনলাইন   

৩ জুলাই, ২০২০ ১২:১০ | পড়া যাবে ২ মিনিটে



সীমান্তে উত্তেজনার মধ্যেই লাদাখ পৌঁছলেন মোদি

সীমান্ত নিয়ে ভারত-চীন উত্তেজনার মধ্যেই লাদাখে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত ১৫ জুন সেখানেই ভারত-চীন সেনারা সংঘর্ষের সময় মুখোমুখি হয়েছিল। সংঘর্ষের ঘটনায় ভারতের অন্তত ২০ জওয়ান নিহত হয়।

সেভারতের নাবাহিনীর মনোবল বাড়াতে শুক্রবার সকালে সীমান্তে পৌঁছেছেন সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই মুহূর্তে সীমান্তের পরিস্থিতি কেমন আছে তা নিয়ে সেনাবাহিনীর সঙ্গে কথা বলবেন তিনি।

একই সঙ্গে সামরিক হাসপাতালে আহত সেনাদের সঙ্গে দেখা করবেন তিনি। নরেন্দ্র মোদির সঙ্গে রয়েছেন প্রতিরক্ষা বাহিনীর প্রধান বিপিন রাওয়াত।

গত সপ্তাহে মন কি বাত রেডিও অনুষ্ঠানে মোদি জানিয়েছিলেন, লাদাখের বিষয়ে ভারত উপযুক্ত জবাব দিয়েছে চীনকে। চীনের নাম না করেই মোদি বলেছিলেন, পড়শি যে কোনো দেশ যদি লাদাখের দিকে তাকায়, তবে তার যোগ্য জবাব দিতে তৈরি ভারত।

প্রসঙ্গত, ১৫ জুন ভারত-চীন সংঘর্ষের ঘটনায় শোরগোল পড়ে যায় সারাবিশ্বে। ইন্দো-চীন সীমান্ত সম্পর্কের ইতিহাসে ৪৫ বছর পর এমন রক্তক্ষয়ী ঘটনা ঘটলেঅ।

এদিকে দফায় দফায় বৈঠক করেও চীনের সঙ্গে কোনোভাবেই সমঝোতায় পৌঁছানো সম্ভব হচ্ছে না। একাধিক উচ্চপদস্থ বৈঠকেও মিলছে না কোনো সমাধান।

উল্টোদিকে ভারত থেকে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে চীনের বেশ কিছু অ্যাপ। চীনেও ভারতের বেশ কিছু সাইটে ঢোকা যাচ্ছিল না বলে অভিযোগ উঠেছে। সংঘর্ষের পর থেকেই উভয় দেশের মধ্যে রয়েছে যুদ্ধ যুদ্ধ ভাব।

মন্তব্য



সাতদিনের সেরা