kalerkantho

শুক্রবার । ২৩ শ্রাবণ ১৪২৭। ৭ আগস্ট  ২০২০। ১৬ জিলহজ ১৪৪১

এবার ভারতের ভেতরে ঢুকে নিজেদের মানচিত্র এঁকে দিল চীন

কালের কণ্ঠ অনলাইন   

২ জুলাই, ২০২০ ২০:০৩ | পড়া যাবে ২ মিনিটে



এবার ভারতের ভেতরে ঢুকে নিজেদের মানচিত্র এঁকে দিল চীন

ভারত-চীনের উত্তেজনা যেন কমছেই না। একদিকে ভারতের সঙ্গে শান্তি বজায় রাখার আলোচনায় অংশ নিচ্ছেন চীনারা। আবার অন্যদিকে ক্রমাগত উসকানি দিয়ে চলেছে চীনা সেনাবাহিনী। সীমান্তে বিপুল সংখ্যক সেনা মোতায়েন করে রেখেছে দেশটি। আর এবার ভারতীয় ভূখণ্ডে নিজেদের মানচিত্র ও লিপি এঁকে দিয়েছেন চীনা সেনাবাহিনীর সদস্যরা।

সম্প্রতি উপগ্রহ চিত্রে ধরা পড়েছে প্যাংগং লেকের ফিঙ্গার-৪ ও ফিঙ্গার-৫ চিহ্নিত এলাকায় নিজেদের মানচিত্র ও লিপি এঁকে রেখেছে তারা। এই দুটি এলাকা ভারতীয় ভূখণ্ডের মধ্যে পড়ে বলে দাবি করছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।  ৮১ মিটার লম্বা ও ২৫ মিটার চওড়া এলাকাজুড়ে নিজেদের মানচিত্র ও লিপি এঁকে রেখেছে চীন। 

মনে করা হচ্ছে, উসকানি দিতেই ওই এলাকায় এমন কাজ করছে চীন। কারণ প্যাংগং লেকের ওই এলাকা পুরোপুরি ভারতের দখলে। তবুও ভারতের ভূখণ্ডে মানচিত্র এঁকে দিয়েছে চীনের সেনা। ম্যান্দারিন ভাষায় ওই এলাকায় নিজেদের চিহ্ন এঁকে দিয়েছে চীনের সেনা। সবই ধরা পড়েছে উপগ্রহ চিত্রে।

উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে, ওই এলাকায় অসংখ্য অস্থায়ী ক্যাম্প তৈরি করেছে চীনা সেনা বাহিনী। সাঁজোয়া গাড়ি ও অস্ত্রসস্ত্র মজুত করেছে তারা। যুদ্ধের সবরকম প্রস্তুতি সেরে রাখছে চীন।

এদিকে, প্যাংগং লেকের ফিঙ্গার-১ থেকে ৮ চিহ্নিত এলাকায় টহল দেন ভারতীয় সেনা সদস্যরা। কিন্তু চীন এবার দাবি করছে, ফিঙ্গার ৪ থেকে ৮ পর্যন্ত তাদের এলাকা। তাই ভারতীয় সেনাকে টহল দিতে বাধা দেওয়া হচ্ছে।

সূত্র: জি-নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা