kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

যুক্তরাষ্ট্রে প্রতিদিন ১ লাখ মানুষ করোনা সংক্রমিত হবে?

কালের কণ্ঠ অনলাইন   

১ জুলাই, ২০২০ ১০:১৬ | পড়া যাবে ১ মিনিটে



যুক্তরাষ্ট্রে প্রতিদিন ১ লাখ মানুষ করোনা সংক্রমিত হবে?

যুক্তরাষ্ট্রে করোনা নিয়ন্ত্রণে এখনই উপযুক্ত পদক্ষেপ না নিলে প্রতিদিন এক লাখ মানুষের মৃত্যু হতে পারে বলে সতর্ক করেছেন শীর্ষ মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থোনি ফাউসি। যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি এখন আর নিয়ন্ত্রণে নেই বলে জানান তিনি। 

গেল পাঁচদিনে যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতির আবারো অবনতি হয়েছে। বিশেষ করে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোর পরিস্থিতি খারাপ হওয়ায় অন্তত ১৬টি অঙ্গরাজ্যের সব কিছু খুলে দেয়ার পরিকল্পনা থেকে সরে আসতে হয়েছে। একদিনে দেশটিতে ৩৬ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে।

এরমধ্যে ফ্লোরিডা, অ্যারিজোনা, টেক্সাস ও ক্যালিফোর্নিয়া সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। তবে সামনের দিনগুলোতে যুক্তরাষ্ট্রজুড়ে পরিস্থিতি আরো ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে সতর্ক করেছেন ফাউসি। মঙ্গলবার মার্কিন সিনেটে তিনি বলেন, করোনার সংক্রমণ প্রতিদিন এক লাখ করে হলেও অবাক হবেন না তিনি।

তিনি আরো বলেন, পরিস্থিতি আর নিয়ন্ত্রণে নেই। যথেষ্ঠ সংখ্যক মানুষ মাস্ক পরছে না, সামাজিক দূরত্বও মানছেন না। একইদিন রিপাবলিকান সিনেটর লামার আলেক্সান্ড্র মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অন্তত কিছু সময়ের জন্য হলেও মাস্ক পরার আহ্বান জানিয়েছেন।

মন্তব্য



সাতদিনের সেরা