kalerkantho

মঙ্গলবার । ২৩ আষাঢ় ১৪২৭। ৭ জুলাই ২০২০। ১৫ জিলকদ  ১৪৪১

ভারতের তৈরি প্রথম করোনা টিকা ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি পেল

কালের কণ্ঠ অনলাইন   

৩০ জুন, ২০২০ ১১:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের তৈরি প্রথম করোনা টিকা ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি পেল

ভারতে তৈরি প্রথম করোনার টিকা কোভাক্সিনের প্রথম ও দ্বিতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালে সম্মতি দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। আগামী জুলাইতে শুরু হবে ক্লিনিক্যাল ট্রায়াল। সিএমআর-এর সঙ্গে যৌথ প্রচেষ্টায় এই ভ্যাকসিন তৈরি করেছে হায়দ্রাবাদের ভারত বায়োটেক।

এরই মধ্যে টিকাটির কার্যকারিতা প্রমাণিত হয়েছে বলে দাবি করেছে হিন্দুস্তান টাইমস। প্রাণঘাতী করোনা মোকাবেলায় বিশ্বব্যাপী ১৪০টিরও বেশি ভ্যাকসিন নিয়ে কাজ চলছে। এর মধ্যে অন্তত ১৩টি ক্লিনিক্যাল ট্রায়ালে যেতে সমর্থ হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এ দৌড়ে এগিয়ে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের উদ্ভাবিত করোনা টিকা। করোনা টিকার ৪০ কোটি ডোজ প্রি-অর্ডার করতে একটি প্রাথমিক চুক্তিতে উপনীত হয়েছে ইউরোপের চার দেশ।

অক্সফোর্ড-আস্ট্রাজেনেকা-র পাশাপাশি মর্ডার্না ইনকরপোরেশনের টিকাও রয়েছে প্রথম সারির তালিকায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেছেন, অক্সফোর্ডের বিজ্ঞানীরা যতটুকু অগ্রসর হয়েছে সেদিক থেকে আমি মনে করি তারাই শীর্ষস্থানে রয়েছে। আশা করা হচ্ছে, ২০২০ সালের শেষ নাগাদ ভ্যাকসিনটির উন্নয়ন কাজ বা বাজারজাতের প্রস্তুতি সম্পন্ন হবে।

মর্ডার্না ইনকরপোরেশনের টিকা নিয়েও কথা বলেন সৌম্য স্বামীনাথন। তিনি বলেন, আমরা জানি যে মর্ডার্নার ভ্যাকসিনটি সম্ভবত জুলাইয়ের মাঝামাঝি থেকে তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে যেতে চলেছে। অর্থাৎ এটিও খুব পিছিয়ে নেই।

মন্তব্য



সাতদিনের সেরা