kalerkantho

শুক্রবার। ২৬ আষাঢ় ১৪২৭। ১০ জুলাই ২০২০। ১৮ জিলকদ ১৪৪১

বিশ্ব নেত্রীদের সাথে অবমাননার সুরে কথা বলেন ট্রাম্প?

কালের কণ্ঠ অনলাইন   

৩০ জুন, ২০২০ ১০:২৯ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্ব নেত্রীদের সাথে অবমাননার সুরে কথা বলেন ট্রাম্প?

বিশ্ব নেত্রীদের সাথে ফোনকলে কিভাবে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড সে বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে আন্তজার্তিক গণমাধ্যম সিএনএন। এর আগে ওয়াটার গেট কেলেঙ্কারি নিয়ে অজানা তথ্য প্রকাশ করেছিল গণমাধ্যমটি। এবারের প্রতিবেদনে উঠে এসেছে বাইরের দেশের রাষ্ট্রপ্রধানদের সাথে কিভাবে কথা বলেন ট্রাম্প। পুরুষ নেতাদের সাথে যেভাবে কথা বলেন ট্রাম্প ঠিক তার বিপরীত ভাবে বলেন নারীদের সাথে। কথার মধ্যে থাকে অবমাননার সুর।

সিএনএনকে দেওয়া এক প্রতিবেদনে মার্কিন সাংবাদিক কার্ল বার্নস্টেইন জানান, হোয়াইট হাউস এবং গোয়েন্দা-সম্প্রদায় সূত্রে উচ্চ শ্রেণিবদ্ধ কলগুলির সাথে তিনি পরিচিত। বিদেশি রাষ্ট্রপ্রধানদের সাথে ফোন কলগুলিতে ট্রাম্প এতটাই আপত্তিজনক ছিলেন যে এই কলগুলি সিনিয়র মার্কিন কর্মকর্তাদের বোঝায় যে মার্কিন প্রেসিডেন্ট একটি জাতীয় সুরক্ষা ঝুঁকি তৈরি করেছেন।

জাতীয় সুরক্ষা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার, জন বোল্টন, প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিস, সেক্রেটারি অফ স্টেট অফ রেক্স টিলারসন, এবং হোয়াইট হাউজের স্টাফ জন স্ট্যান্ড জন কেলি, এবং গোয়েন্দা কর্মকর্তারা বলেন ট্রাম্প কথা বলার সময় যে আচরণ করেন তা বিভ্রান্তিকর।

তার প্রধান আক্রমণ ছিলো নারী রাষ্ট্র্রপ্রধানদের বিরুদ্ধে। এরপর   সাবেক বিট্রিশ প্রধানমন্ত্রী থেরেসা মের সাথে তার কথোপকথন ছিলো অবমাননামূলক। থেরেসা মেকে দূর্বল এবং ভীতু বলেন ট্রাম্প।  এর আগে জার্মানী চ্যাঞ্চেলর অ্যাঙ্গেলা মার্কেলকে তিনি বোকা বলে সম্বোধন করেন এবং তার সাথে রুশ যোগসাজসের অভিযোগ করেন। তবে ট্রাম্পের এই সমালোচনাকে "হাঁসের পিঠে জল ফেলার মতো"  গ্রহণ করেছিলেন মার্কেল ।


 

মন্তব্য



সাতদিনের সেরা