kalerkantho

রবিবার । ২১ আষাঢ় ১৪২৭। ৫ জুলাই ২০২০। ১৩ জিলকদ  ১৪৪১

২৪ ঘণ্টায় ছাড়াল ইতালি-স্পেনকে

করোনা আক্রান্ত শীর্ষ ৫ দেশের তালিকায় ভারত

কালের কণ্ঠ অনলাইন   

৭ জুন, ২০২০ ১১:২৫ | পড়া যাবে ৩ মিনিটে



করোনা আক্রান্ত শীর্ষ ৫ দেশের তালিকায় ভারত

ভারতে করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমণ বেড়েই চলেছে। এবার করোনাভাইরাস সংক্রমণের দিক দিয়ে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক পাঁচটি দেশের তালিকায় স্থান পেয়েছে দেশটি। মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানেই ভারত ইউরোপের মৃত্যুপুরি হয়ে ওঠা দুই দেশ ইতালি ও স্পেনকে ছাড়িয়ে গেছে। ভারতের পরিস্থিতি অবনতি হওয়ায় বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোরও ঝুঁকিও বেড়ে যাচ্ছে।

করোনা সংক্রমণের দিক দিয়ে ইতালিকে আগেই পিছনে ফেলেছিল ভারত। শনিবার রাতেই ইউরোপের আর এক দেশ স্পেনকেও ছাপিয়ে করোনাভাইরাসে সর্বাধিক ক্ষতিগ্রস্ত প্রথম পাঁচ দেশের তালিকায় ঢুকে পড়ল ভারত। 

ভারতে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৬ হাজার ৪৫৪। স্পেনের ২ লাখ ৪১ হাজার ৩১০। করোনাভাইরাসের বিভিন্ন তথ্য নিয়ে গবেষণা করা জন হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ এই পরিসংখ্যান অনুযায়ী মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই করোনায় একসময় মৃত্যুপুরি হয়ে ওঠা ইউরোপের এই দুই দেশকে অতিক্রম করেছে ভারত। 

উদ্বেগের বিষয় হলো ভারতের করোনা সংক্রমণ বেড়েই চলেছে। ভারতের সামনে এখন রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া ও ব্রিটেন। ভারতের ঠিক আগেই থাকা ব্রিটেনে শনিবার রাত পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৮৬ হাজার ২৯৪।

ওয়ার্ল্ডোমিটার জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় ভারতে ১০ হাজার ৪৩৮ জনের সংক্রমণ ধরা পড়েছে। মৃত্যু হয়েছে ২৯৭ জনের। মোট মৃতের সংখ্যা রবিবার সকালের মধ্যে সাত হাজার অতিক্রম করবে। শনিবার রাত পর্যন্ত সংখ্যাটা ৬ হাজার ৯৪৬।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, ভারতে গত ২৪ ঘণ্টায় ৯,৮৮৭টি করোনা পজিটিভ কেস ধরা পড়েছে। এখনও পর্যন্ত একদিনে সর্বোচ্চ সংখ্যক সংক্রমণ। গত কয়েক দিন ধরে প্রতিদিন গড়ে সাড়ে নয় হাজার করে কোভিড পজিটিভ ধরা পড়ছে।

ভারতজুড়ে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ১৫ হাজার ৯৪২। ইতিমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ১৪ হাজার ৭২ জন। কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, সুস্থতার হার ৪৮.২০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় ২৯৪ জন মারা গিয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের ওই রিপোর্ট অনুযায়ী ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ১৩৯ জন মহারাষ্ট্রের। এ ছাড়া দিল্লিতে ৫৮, গুজরাতে ৩৫, তামিলনাড়ু ও উত্তরপ্রদেশে ১২ জন করে, পশ্চিমবঙ্গে ১১ জন, তেলেঙ্গানায় ৮ জন, মধ্যপ্রদেশে ৭ জন, রাজস্থানে ৫ জন, অন্ধ্রপ্রদেশে ২ জন এবং জম্মু-কাশ্মীর, ওডিশা, পঞ্জাব, ঝাড়খণ্ড ও উত্তরাখণ্ডে একজন করে গত ২৪ ঘণ্টায় কোভিডে মারা গিয়েছেন।

ভারতে এ পর্যন্ত ৬,৬৪২ করোনা মৃত্যুর মধ্যে মহারাষ্ট্রই শীর্ষে রয়েছে। শনিবার রাত পর্যন্ত মহারাষ্ট্রে সরকারি হিসেবে ২,৮৪৯ জন মারা গিয়েছেন। গুজরাটে মৃত্যু হয়েছে ১ হাজার ১৯০ জনের, দিল্লিতে ৭০৮ জন ও মধ্যপ্রদেশে মারা গিয়েছেন ৩৮৪ জন।

পশ্চিমবঙ্গে করোনায় মৃত্যু হয়েছে ৩৬৬ জনের। উত্তরপ্রদেশে ২৫৭ জনের। তামিলনাড়ুতে ২৩২ জনের। এ ছাড়া রাজস্থান, তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে যথাক্রমে ২১৮, ১১৩ ও ৭৩ জন করোনায় মারা গিয়েছেন। কর্নাটকে করোনার বলি ৫৭ জন। পঞ্জাবে মৃত্যু হয়েছে ৪৮ জনের। জম্মু-কাশ্মীরে ৩৬ জন, বিহারে ২৯ জন, হরিয়ানায় ২৪, কেরালায় ১৪, উত্তরাখণ্ডে ১১, ওডিশায় ৮ ও ঝাড়খণ্ডে এ পর্যন্ত ৭ জনের মৃত্যু হয়েছে। এর বাইরে হিমাচল প্রদেশ ও চণ্ডীগড়ে পাঁচজন করে মারা গিয়েছেন। আসামে মৃত্যু হয়েছে চার জনের। চণ্ডীগড়ে মৃত্যু হয়েছে দুই জনের। মেঘালয় ও লাদাখে একজন করে মৃত্যু হয়েছে। সূত্র : এই সময়।

মন্তব্য



সাতদিনের সেরা