kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

ফিলিপাইনে মাদক ব্যবসায়ীদের ধরে ধরে হত্যা ফের শুরু হবে?

কালের কণ্ঠ অনলাইন   

৫ জুন, ২০২০ ১৬:২২ | পড়া যাবে ২ মিনিটে



ফিলিপাইনে মাদক ব্যবসায়ীদের ধরে ধরে হত্যা ফের শুরু হবে?

মাদক ব্যবসায়ীদের ফের হত্যার হুমকি দিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। বলেছেন, আমি অবশ্যই তোমাকে হত্যা করব। ড্রাগ ডিলারদের কাছ থেকে ৭৫৬ কেজি স্ফটিক মেথাম্ফেটামিন জব্দ করার পরে শুক্রবার এ হুমকি দেন দুতার্তে।

পুলিশের হাতে আটক মাদকের বাজার মূল্য ৫ দশমিক১ বিলিয়ন পেসো (১০২ মিলিয়ন ডলার)। মূল্যবান এই ড্রাগের চালান সাম্প্রতিক বছরগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক সবচেযে বড় মাদকের চালান।

দুতার্তে বলেন, ফিলিপাইন যে অবৈধ ড্রাগের ট্রান্সশিপমেন্ট পয়েন্টে পরিণত হয়েছিল এটা তার প্রমাণ ছিল। আমি মাদক কারবারিদের অবশ্যই হত্যা করব।

দুতার্তের এই হুমকি এমন এক সময়ে এল যখন দুতার্তে প্রশাসনের বিরুদ্ধে মাদকবিরোধী যুদ্ধের নামে হাজার হাজার মানুষকে নির্বিচারে হত্যার অভিযোগ করা হয়েছে জাতিসংঘের রিপোর্টে। এর দু'দিন পরেই মাদক ডিলারদের ফের হত্যার হুমকি দিলেন ক্ষ্যাপাটে এই নেতা।

দুতার্তে বলেন, 'যদি আপনি আমার দেশে ৫ দশমিক ১ বিলিয়ন পেসোর স্ফটিক মেথাম্ফেটামিন বিতরণ করে ধ্বংস করেন, তবে আমি আপনাকে হত্যা করব।'

বিরোধী এবং মানবাধিকার গ্রুপের ব্যাপক সমালোচনা সত্ত্বেও, ২০১৬ সালে ফিলিপাইনের ক্ষমতায় আসার পর থেকেই 'মাদকের বিরুদ্ধে যুদ্ধ' চালিয়ে যাচ্ছেন রাষ্ট্রপতি দুতার্তে।

জাতিসংঘ বৃহস্পতিবার একটি প্রতিবেদনে বলেছে যে, মাদকবিরোধী আভিযানের নামে কয়েক হাজার মানুষকে হত্যা করা হয়েছে। দেশটির পুলিশ বাহিনীকে এ জন্য 'দায়মুক্তি' দেওয়া হয়েছে, যেটা তাদের আরো বেশি হত্যাকাণ্ড ঘটাতে উদ্বুদ্ধ করেছে।

জাতিসংঘের রিপোর্টে বলা হয়েছে, ফিলিপাইনের পুলিশ মাদকের বিরুদ্ধে যুদ্ধের নামে পরিকল্পিতভাবে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চালাচ্ছে। এই কর্মকাণ্ড মানবতাবিরোধী অপরাধের শামিল।

সূত্র- আল জাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা