kalerkantho

শনিবার । ২৭ আষাঢ় ১৪২৭। ১১ জুলাই ২০২০। ১৯ জিলকদ ১৪৪১

হ্যাকাররা যুক্তরাষ্ট্রের পরমাণু ক্ষেপণাস্ত্রের গোপন তথ্য চুরি করেছে!

কালের কণ্ঠ অনলাইন   

৩ জুন, ২০২০ ১৮:০৫ | পড়া যাবে ২ মিনিটে



হ্যাকাররা যুক্তরাষ্ট্রের পরমাণু ক্ষেপণাস্ত্রের গোপন তথ্য চুরি করেছে!

সাইবার অপরাধীরা মার্কিন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল প্রকল্পের সামরিক ঠিকাদারের গোপনীয় নথিপত্র চুরি করেছে, যেখানে দেশটির 'মিনিটম্যান থ্রি পারমাণবিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থার গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে বলে স্কাই নিউজের খবরে বলা হয়েছে।

হ্যাকাররা ওয়েস্টেক ইন্টারন্যাশনালের কম্পিউটার নেটওয়ার্কে প্রবেশের পর সংস্থার মেশিনগুলোকে এনক্রিপ্ট করেছিল এবং চাঁদা আদায় করার জন্য কম্পানিকে চাপ দেওয়ার জন্য অনলাইনে সেসব গোপন নথি ফাঁস শুরু করে।

এটি স্পষ্ট নয় যে অপরাধীদের দ্বারা চুরি হওয়া নথিগুলোতে সামরিক শ্রেণিবদ্ধ কোন স্পর্শকাতর তথ্য অন্তর্ভুক্ত রয়েছে কিনা। তবে এরই মধ্যে অনলাইনে ফাঁস হওয়া ফাইলগুলোতে দেখা গেছে সংস্থার কর্মীদের বেতন-বেতার এবং গোপনীয় ইমেইল সহ অত্যন্ত সংবেদনশীল ডেটা ভাণ্ডারে হ্যাকাররা প্রবেশ করেছিল।

এই আশঙ্কাও রয়েছে যে, এই সাইবার হামলার পেছনে থাকা রাশিয়ান ভাষার অপারেটররা বৈরী রাষ্ট্রের কাছে মার্কিন পারমাণবিক প্রতিরোধ ব্যবস্থার গোপন তথ্য বিক্রি করার চেষ্টা করতে পারে। যেটা মার্কিন নিরাপত্তার জন্য মারাত্মক হুমকির সৃষ্টি করতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রে আদালতের নথিতে অভিযোগ করেছে যে, রাশিয়ান সাইবার অপরাধীরা আর্থিক লাভের জন্য গোয়েন্দা পরিষেবাগুলোর সাথে শ্রেণিবদ্ধ সরকারী নথিগুলো চুরি করতে সহযোগিতা করেছে।

ওয়েস্টেকের একজন মুখপাত্র স্কাই নিউজকে নিশ্চিত করেছেন যে, 'সংস্থাটির কম্পিউটারগুলো হ্যাক হয়ে গেছে এবং এর কম্পিউটারগুলো এনক্রিপ্ট করেছে। অপরাধীরা কী ডেটা চুরি করতে পেরেছে তা সনাক্ত করার জন্য তদন্ত চলমান রয়েছে।'

ওয়েস্টেক সংস্থাটি নর্থরুপ গ্রুমম্যানের সাব কন্ট্রাক্টর হিসাবে পারমাণবিক প্রকল্পের ক্ষেপণাস্ত্র প্রতিরোধের সঙ্গে জড়িত। তারা মূলত মার্কিন 'মিনিটম্যান থ্রি' আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইলগুলোর ইঞ্জিনিয়ারিং এবং রক্ষণাবেক্ষণ সহায়তা সরবরাহ করে থাকে।

সূত্র- স্কাই নিউজ।

মন্তব্য



সাতদিনের সেরা