kalerkantho

শনিবার । ২০ আষাঢ় ১৪২৭। ৪ জুলাই ২০২০। ১২ জিলকদ  ১৪৪১

মিনেসোটার বিক্ষোভ নিয়ে ট্রাম্পের পোস্ট, গোপন রাখলো টুইটার

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মে, ২০২০ ০৯:২০ | পড়া যাবে ২ মিনিটে



মিনেসোটার বিক্ষোভ নিয়ে ট্রাম্পের পোস্ট, গোপন রাখলো টুইটার

যুক্তরাষ্ট্রের মিনেসোটার সহিংসতার প্রশংসা করে টুইটারে পোস্ট দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিয়ম ভঙ্গ করেছেন বলে দাবি করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। কৃষ্ণাঙ্গ তরুণ জর্জ ফ্লয়েডের মৃত্যুকে ঘিরে মিনিয়াপলিস শহরে চলমান বিক্ষোভ নিয়ে ওই টুইট করেন ট্রাম্প।

 সম্প্রতি টুইটারের সঙ্গে বিরোধে জড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রথমবারের মতো ট্রাম্পের পোস্টকৃত দুটি টুইটে ফ্যাক্ট চেক ট্যাগ লাগিয়ে দেয় টুইটার। এরপরই ফেসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর জন্য একটি নির্বাহী আদেশ সই করেন মার্কিন প্রেসিডেন্ট। এই আদেশের কারণে কিছু আইনগত সুরক্ষা হারাবে সামাজিক যোগাযোগমাধ্যমগুলো। এরপরই কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদের প্রশংসা করে পোস্ট করেন ট্রাম্প। ট্রাম্পের পোস্টের কয়েক ঘণ্টার মধ্যেই এতে জনস্বার্থ নোটিশ যুক্ত করে দেয় টুইটার। তার বিরুদ্ধে অভিযোগ আনার পর পোস্টটি গোপন করে রেখে দিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

গেল ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিসে পুলিশ জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাজ্ঞ ব্যক্তিকে হত্যার পর বিক্ষোভ শুরু হয়। টানা তিন রাত ধরে বিক্ষোভের পর ট্রাম্প ন্যাশনাল গার্ড মোতায়েনের হুমকি দেন। টুইট বার্তায় ট্রাম্প লেখেন, ‘কোনও জটিলতা আমরা নিয়ন্ত্রণে নিতে পারি, যখনই লুটপাট শুরু হবে তখনই গুলিও শুরু হবে। সেই সাথে ট্রাম্প লিখেছেন, ‘বিক্ষোভকারীরা জর্জ ফ্লয়েডের স্মৃতির প্রতি অসম্মান দেখাচ্ছে আর আমি তা হতে দিতে পারি না।’ এদিকে জর্জ ফ্লয়েড নামের ওই কৃষ্ণাঙ্গ হত্যার দায়ে অভিযুক্ত পুলিশকে গ্রেফতার করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা