kalerkantho

মঙ্গলবার । ৩০ আষাঢ় ১৪২৭। ১৪ জুলাই ২০২০। ২২ জিলকদ ১৪৪১

করোনায় মৃত্যুতেও চীনকে ছাড়িয়ে গেল ভারত

কালের কণ্ঠ অনলাইন   

২৯ মে, ২০২০ ০৪:০৫ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় মৃত্যুতেও চীনকে ছাড়িয়ে গেল ভারত

মারাণ ভাইরাস চীনের উহান থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। দেশটিতে বর্তমানে করোনা নিয়ন্ত্রণে কিন্তু সারা বিশ্বে লাগামছাড়া। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা। যুক্তরাষ্ট্র ও ইউরোপের কয়েকটি দেশের পর এবার করোনায় মৃত্যুর দিক থেকে চীনকে পেছনে ফেলেছে ভারত। ভারতে আক্রান্তের সংখ্যাও চীনের থেকে প্রায় দ্বিগুণ। 

জন হপকিন্স ইউনিভার্সিটির পরিসংখ্যান বলছে, চীনে যেখানে মোট আক্রান্তের সংখ্যা ৮৪ হাজার ১০৬ জন, সেখানে ভারতে ১ লাখ ৬৫ হাজার ৩৮৬ জন। আক্রান্ত হওয়ায় সংখ্যাটা দাঁড়াচ্ছে প্রায় দ্বিগুণ। পাশপাশি বৃহস্পতিবার রাতের তথ্য বলছে চীনের মৃত্যু সংখ্যাকেও পেছনে ফেলেছে ভারত। চীনে করোনার জেরে মৃতের সংখ্যা ৪ হাজার ছয়শ ৩৮ জন কিন্তু ভারতে সেই সংখ্যাটা দাঁড়িয়েছে ৪ হাজার সাতশ ১১ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে শুরু হয়েছিল করোনার সংক্রমণ। এরপর সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাস। সারা বিশ্বে ৫৯ লক্ষেরও বেশি মানুষ এই রোগের কবলে পড়েছেন। বিশ্বজুড়ে মৃতের সংখ্যা সাড়ে ৩ লাখেরও বেশি। 

সারা বিশ্বজুড়ে করোনার ভয়াবহ প্রকোপে পড়লেও মারাত্মক অবস্থা যুক্তরাষ্ট্রের। সেখানে ১৭ লক্ষেরও বেশি করোনা আক্রান্ত হয়েছেন। অন্যদিকে, ভারত ছাড়াও ব্রাজিল, রাশিয়া, ব্রিটেন, স্পেন, ইতালি, ফ্রান্স এবং জার্মানির অবস্থা করোনায় শোচনীয়।

মন্তব্য



সাতদিনের সেরা