kalerkantho

শুক্রবার । ১৯ আষাঢ় ১৪২৭। ৩ জুলাই ২০২০। ১১ জিলকদ  ১৪৪১

পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুতে উত্তাল আমেরিকা, ৪ কর্মকর্তা বরখাস্ত

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মে, ২০২০ ১৬:৩১ | পড়া যাবে ২ মিনিটে



পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুতে উত্তাল আমেরিকা, ৪ কর্মকর্তা বরখাস্ত

আমেরিকায় পুলিশের হেফাজতে এক কৃষ্ণাঙ্গ যুবকের নিহতের ঘটনায় মিনেপোলিস শহরের চার পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। জর্জ ফ্লয়েড নামক ওই যুবকের নামে শ্লোগান দিয়ে হাজার হাজার মানুষ গত মঙ্গলবার ও বুধবার মিনেপোলিস ও লস অ্যাঞ্জেলসে বিক্ষোভ করেছে।

এ ঘটনায় যুক্তরাষ্ট্রে ফের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির উপর পুলিশের নৃশংস অত্যাচারের ঘটনা প্রকাশ্যে এল।মিনেপোলিসের এক পুলিশ কর্মকর্তা এক আফ্রিকান আমেরিকানকে নিচে শুইয়ে হাঁটু দিয়ে চেপে রাখেন। এর জেরে ওই ব্যক্তির মৃত্যু হয়। তিনি মৃত্যুর আগে বলতে থোকেন, ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না।’ পথচারীরাও পুলিশকে বলতে থাকেন তাকে চেপে না রাখার জন্য। কিন্তু এই কাতর আর্জি পুলিশ অফিসারের কানে যায়নি।

মিনেপোলিসের মেয়র জ্যাকব ফ্রে এই ঘটনার সঙ্গে জড়িত চার পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করেছেন।
এই পুলিশি অত্যাচারের ঘটনা পথচারীরা মোবাইল ফোনে রেকর্ড করেন। সেই ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হলে জনগণ বিক্ষোভে ফেটে পড়ে। তারা ফ্লয়েডের নামে শ্লোগান দিচ্ছে এবং বলছে ‘আমি শ্বাস নিতে পারছি না’।

নাগরিক অধিকার আন্দোলনকারী বেন ক্রাম্প জানিয়েছেন, তিনি ফ্লয়েডের পরিবারের হয়ে এই ঘটনার বিচারের জন্য লড়াই করবেন। জাল নোটের বিনিময়ে কোনও জিনিস কেনা বা ব্যাংকে জাল চেক দেওয়ার অভিযোগে ফ্লয়েডকে আটকায় পুলিশ। এরপর তাঁর উপর অত্যাচার করা হয়। এমন একটি অভিযোগে তাঁকে পুলিশ আটক করে, যে অভিযোগের ভিত্তিতে অত্যাচার চালানো যায় না।

সূত্র: ফক্স নিউজ

 

মন্তব্য



সাতদিনের সেরা