kalerkantho

শুক্রবার । ১৯ আষাঢ় ১৪২৭। ৩ জুলাই ২০২০। ১১ জিলকদ  ১৪৪১

ট্রাম্পের হুমকি উড়িয়ে দিয়ে হংকংয়ের সুরক্ষা আইনের অনুমোদন দিল চীন

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মে, ২০২০ ১৫:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



ট্রাম্পের হুমকি উড়িয়ে দিয়ে হংকংয়ের সুরক্ষা আইনের অনুমোদন দিল চীন

দ্য ন্যাশনাল পিপলস কংগ্রেস

হংকংয়ের নতুন জাতীয় সুরক্ষা আইন কার্যকর করার প্রস্তাব অনুমোদন করেছেন চীনা আইন প্রণেতারা।মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকিকে তোয়াক্কা না করে এটা করা হলো। সম্প্রতি তিনি এ আইনের বিরুদ্ধে কঠোর প্রতিক্রিয়া জানান। 

গণতন্ত্র বিষয়ের বোদ্ধারা বলছেন যে, এই আইন হংকংয়ের প্রয়োজনীয় স্বাধীনতা রোধ করবে।

বৃহস্পতিবার চীনের ’রাবার-স্ট্যাম্প’ আইনসভা দ্য ন্যাশনাল পিপলস কংগ্রেস বেইজিংয়ের বার্ষিক অধিবেশনে খসড়া সিদ্ধান্তটির (আইন) অনুমোদন দিয়েছে।

হংকংয়ের বেইজিং-সমর্থিত প্রশাসনের ঘোষণার আগে (বিভ্রান্তি, বিচ্ছিন্নতা, সন্ত্রাসবাদ এবং বৈদেশিক হস্তক্ষেপ নিষিদ্ধ সংক্রান্ত) আইনটির বিবরণ বাছাই করতে কয়েক মাস সময় নিতে পারেন চীনা কর্মকর্তারা ।

আধা-স্বায়ত্তশাসিত শহরটির ( হংকং) স্থানীয় আইনসভা পরিষদকে পাশ কাটিয়ে নেয়া এই পদক্ষেপটি হংকংয়ের গণতন্ত্রপন্থী নেতাকর্মী এবং বিরোধী রাজনীতিকদের হতাশ করেছে। 

এ কারণে নগরীতে আরও বিক্ষোভ ছড়িয়ে পড়তে পারে।  

এশীয় অর্থনীতির কেন্দ্র (হংকং)। স্বাধীন বিচার বিভাগ আইন লঙ্ঘন করলে বড় সংস্থাগুলিকে হংকং থেকে চলে যেতে প্ররোচিত করতে পারে।

হংকংয়ের পক্ষে চীন কী নতুন আইন প্রয়োগ করছে?

বুধবার ট্রাম্প প্রশাসন জানায় যে, চীন থেকে হংকং স্বায়ত্তশাসন পেয়েছে তা আর প্রমাণ করা যাবে না। ১৯৯৭ সালে ব্রিটিশরা শহরটি ফেরত দেওয়ার আগে স্বায়ত্তশাসনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। 

চীনের এই পদক্ষেপের জেরে নিষেধাজ্ঞাসহ বহু পদক্ষেপ গ্রহণ করতে পারে ট্রাম্প প্রশাসন। 

সূত্র : ব্লুমবার্গ

মন্তব্য



সাতদিনের সেরা