kalerkantho

শুক্রবার । ১৯ আষাঢ় ১৪২৭। ৩ জুলাই ২০২০। ১১ জিলকদ  ১৪৪১

যুক্তরাষ্ট্রের মাত্র অর্ধেক মানুষ টিকা পাবে, অনিশ্চিত হার্ড ইমিউনিটি?

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মে, ২০২০ ১৩:০৮ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের মাত্র অর্ধেক মানুষ  টিকা পাবে, অনিশ্চিত হার্ড ইমিউনিটি?

যুক্তরাষ্ট্রের অর্ধেকের মত মানুষ করোনার ভ্যাকসিন পাবে যা হার্ড ইমিউনিটি গড়ে তোলার বিপক্ষে।  এনওসিআরের এক গবেষণায় উঠে এসেছে এ তথ্য। হার্ড ইমিউনিটি গড়ে তুলতে কমপক্ষে ৭০ ভাগ মানুষকে ভ্যাকসিন দেওয়া জরুরী যা সম্ভব হয়ে উঠছে না করোনার মৃত্যুপুরী যুক্তরাষ্ট্রে।

গবেষণায় উঠে এসেছে, শতকরা ৪৯ ভাগ মানুষের টিকা দেওয়া হবে, বাকি ৩১ ভাগের কথা নিশ্চিত না এবং ২০ শতাংশ মানুষ একেবারেই ভ্যাকসিন গ্রহণ করবেনা। শতকরা ৭৯ ভাগ মানুষের ভাষ্যমতে, ভ্যাকসিন পর্যাপ্ত পরিমাণে থাকা উচিত।  আর শতকরা ৬৫ ভাগ মানুষ বলছে, যখন ভ্যাকসিন পর্যাপ্ত পাওয়া যাবে তখন তারা গ্রহণ করতে পারবে।

আমেরিকান পাবলিক হেলথ অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক জর্জ বেঞ্জামিন বলছেন, অনেকের ধারণা শককরা ৫০ ভাগ মানুষের ভ্যাকসিন দেওয়ার মাধ্যমে হার্ড ইমিইনিটি গড়ে তোলা সম্ভব। কিন্তু শতকরা ৮০ ভাগের জায়গায় ৭০ ভাগ মানুষকে ভ্যাকসিন দেওয়া আবশ্যক। যুক্তরাষ্ট্রের সব গবেষকদের দাবি হার্ড ‍ইমিউনিটি গড়ে তুলতে ৭০ ভাগ মানুষের ভ্যাকসিন দেওয়া জরুরী। তবে যুক্তরাষ্ট্রের বর্তমান পরিস্থিতি যা বলছে তাতে বোঝা যায় বেশিরভাগ মানুষকে ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে না।

আমেরিকানদের মধ্যে যারা বলেছে যে তারা একেবারে টিকা প্রয়োগ করবেন না তাদের মধ্যে ৭০ ভাগ পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে উদ্বিগ্ন ৪২ ভাগের আশঙ্কা তারা যদি করোনায় আক্রান্ত হন, ৩১ ভাগ বলছে তারা করোনাভাইরাস থেকে গুরুতর অসুস্থ হওয়ার বিষয়ে উদ্বিগ্ন নন এবং ৩০ শতাংশ ভ্যাকসিনগুলো কার্যকর বলে বিশ্বাস করে না।

মন্তব্য



সাতদিনের সেরা