kalerkantho

শুক্রবার । ১৯ আষাঢ় ১৪২৭। ৩ জুলাই ২০২০। ১১ জিলকদ  ১৪৪১

নতুন সংক্রমণ দক্ষিণ কোরিয়ায়, সামাজিক দূরত্ব মানতে আবার কড়াকড়ি!

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মে, ২০২০ ১১:২১ | পড়া যাবে ২ মিনিটে



নতুন সংক্রমণ দক্ষিণ কোরিয়ায়, সামাজিক দূরত্ব মানতে আবার কড়াকড়ি!

দ্বিতীয় দফায় করোনা সংক্রমণের মুখে পড়েছে এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়া। বৃহস্প্রতিবার দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৭৯ জন। যা গত ৫ এপ্রিলের পর থেকে সর্বোচ্চ এবং টানা তিনদিন সংক্রমণ বাড়ল। দেশটি করোনা নিয়ন্ত্রণ করে স্বাভাবিক অর্থনৈতিক কর্মকান্ডে আসতে শুরু করলে নতুন সংক্রমণ শুরু হয়। এ অবস্থায় সংক্রমণের উৎস খুঁজছেন কর্মকর্তারা।

কোরিয়ান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (কেসিডিসি) জানায়, বৃহস্প্রতিবার নতুন আক্রান্ত পাওয়া গেছে ৭৯ জন। এর মধ্যে ৬৭ জনই সিওল মেট্রোপলিটন এলাকার। দেশটির অর্ধেক জনসংখ্যাই এই এলাকায় বসবাস করে। গত বুধবার নতুন রোগী পাওয়া যায় ৪০ জন। এতে দেশটিতে করোনায় আক্রান্ত দাঁড়িয়েছে ১১ হাজার ৩৪৪ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৬৯ জন।

কেসিডিসির পরিচালক জেং এন-কেয়ং বলেন, ‘আমাদের সামাজিক দূরত্ব মানার ব্যাপারে আবার কড়াকাড়ি আরোপ করতে হবে। যা এপ্রিলে শিথিল করা হয়। ওই কারণে প্রচুর মানুষ বার ও রেস্টুরেন্টগুলোতে জড় হয়েছে।’ কর্মকর্তারা বলছেন, নতুন এ সংক্রমণ কোথা থেকে এসেছে তার উৎস খোঁজা হচ্ছে। দ্বিতীয় দফা সংক্রমণের আশঙ্কায় তারা জনগণকে সতর্ক ও সচেতনভাবে চলার পরামর্শ দিচ্ছেন।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী পার্ক নেয়াং-হু সবাইকে আহবান জানিয়েছেন অপ্রয়োজনীয় জমায়েত পরিহার করতে এবং কম্পানিগুলোকে আহবান করেছেন অসুস্থ কর্মীদের ছুটিতে রাখতে। তিনি বলেন, ‘আমরা সংক্রমণের উৎস খুঁজছি। এবারের সংক্রমণ কর্মস্থল, স্কুল, বার ও ক্লাব থেকে এসেছে।’

কর্মকর্তারা বলছেন, অর্থনীতি রক্ষা করতে গিয়ে সামাজিক দূরত্ব শিথিল করার কারণেই নতুন এ সংক্রমণ এসেছে। সিওলের ২৫০ জন নতুন সংক্রমণ হয় ইটাওন জেলার ক্লাব ও বারগুলো থেকে।

সূত্র: গার্ডিয়ান

মন্তব্য



সাতদিনের সেরা