kalerkantho

সোমবার । ২৯ আষাঢ় ১৪২৭। ১৩ জুলাই ২০২০। ২১ জিলকদ ১৪৪১

মধ্যপ্রদেশে পঙ্গপালের ‘ভয়ঙ্কর’ উৎপাত শুরু, বিপুল পরিমাণ ফসল নষ্টের শঙ্কা

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মে, ২০২০ ০০:১৯ | পড়া যাবে ২ মিনিটে



মধ্যপ্রদেশে পঙ্গপালের ‘ভয়ঙ্কর’ উৎপাত শুরু, বিপুল পরিমাণ ফসল নষ্টের শঙ্কা

ফসলের যম পঙ্গপালের উত্‍পাত শুরু হয়েছে ভারতের মধ্যপ্রদেশে। রাজস্থান থেকে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল প্রবেশ করছে প্রদেশটিতে। মধ্যপ্রদেশের কৃষি বিভাগের পক্ষে চাষিদের পঙ্গপালের গতিবিধির ওপর নজর রাখতে বলা হয়েছে। কৃষি বিভাগের পক্ষে একটি নির্দেশিকা জারি করা হয়েছে।

এদিকে, বিশেষজ্ঞ বলছেন, গত ২৭ বছরে এই প্রথম এত বড় বিপর্যয় হতে চলেছে মধ্যপ্রদেশে। বর্ষার আগমন না হওয়া পর্যন্ত এই সঙ্কট বাড়বে। পঙ্গপালের দাপটে নষ্ট হতে পারে বিপুল পরিমাণ ফসল। কয়েক হাজার কোটি রুপির ক্ষতির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের অনুমান, প্রায় ৮ হাজার কোটি রুপির মুগ ডালের ক্ষতি হতে পারে। সেই সঙ্গে ফল-শাকসবজি এবং ফুলের নার্সারিগুলোর ক্ষতিগ্রস্ত হতে পারে। পাশাপাশি পঙ্গপালের উত্‍পাতে মরিচ এবং তুলো চাষেও কয়েক হাজার কোটি টাকার ক্ষতির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। 

মূলত রাজস্থানের বেশ কিছু এলাকায় ফসল নষ্ট করার পর মরুভূমি থেকে মধ্যপ্রদেশে ঢুকে পড়েছে পঙ্গপালের দল। জানা গিয়েছে, মধ্যপ্রদেশের বুধনিতে প্রবেশ করেছে পঙ্গপাল। প্রথমে নিমুচ জেলা দিয়ে প্রবেশ করে এই পতঙ্গের ঝাঁক মালওয়া নিমারের কিছু এলাকা পার করেছে। আপাতত ভোপালের কাছাকাছি রয়েছে এই পঙ্গপালের ঝাঁক। 

মধ্যপ্রদেশ কৃষি বিভাগের কর্মকর্তা জানিয়েছেন, সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত পঙ্গপালের দল বিশ্রামের জন্য যে কোনো এলাকায় থামতে পারে। সেই সময় চাষিরা যেন পঙ্গপালের ঝাঁকের গতিবিধির ওপর নজর রাখেন, সে কথাও বলেছেন কৃষি বিভাগের কর্মকর্তারা।

সূত্র: দ্য ওয়াল।

মন্তব্য



সাতদিনের সেরা