kalerkantho

রবিবার। ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৭ জুন ২০২০। ১৪ শাওয়াল ১৪৪১

রুশ প্রতিরক্ষা ব্যবস্থা না কিনতে ভারতকে চাপ দিচ্ছে ওয়াশিংটন

কালের কণ্ঠ অনলাইন   

২১ মে, ২০২০ ১৮:২৭ | পড়া যাবে ২ মিনিটে



রুশ প্রতিরক্ষা ব্যবস্থা না কিনতে ভারতকে চাপ দিচ্ছে ওয়াশিংটন

আমেরিকান না রাশিয়ান ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনবে তা ভারতের বেছে নেওয়া দরকার বলে জানিয়েছেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী অ্যালিস ওয়েলস।

রুশ প্রতিরক্ষা ব্যবস্থা বেছে নিলে ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা যেতে পারে কি না জানতে চাইলে ওয়েলস বলেন, নিষেধাজ্ঞার মাধ্যমে বিরোধীদের শায়েস্তা করাই আমেরিকান কংগ্রেসের বৈদেশিক অগ্রাধিকার নীতি। আমেরিকান সংসদ সদস্যরা গুরুতরভাবে উদ্বিগ্ন যে রাশিয়া সামরিক সরবরাহ থেকে বিপুল লাভ করবে।

ওয়েলস জোর দিয়ে বলেছেন যে, নিষেধাজ্ঞার বিষয়টি এখনো উত্থাপিত হয়নি, কিন্তু কংগ্রেসকে তিনি এই বিষয়ে মনোনিবেশ করার জন্য পরামর্শ দিয়েছিলেন।

প্রতিরক্ষায় আমেরিকা ভারতের পাশে রয়েছে জানিয়ে ওয়েলস বলেন, 'প্রতিরক্ষায় ভারতকে যতটা সম্ভব সাহায্য করতে রাজি আছে আমেরিকা। ভারতের সঙ্গে প্রতিরক্ষা ক্ষেত্রে আরো চুক্তি করতে আগ্রহী তারা। ভারতের কাছে আরো অনেক নতুন সমরাস্ত্র বেচতে রাজি আমেরিকা। তবে দিল্লি যদি রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার সিদ্ধান্ত থেকে পিছু না হঠে, সে ক্ষেত্রে আমেরিকাও অন্যভাবে ভাবতে বাধ্য হবে।'

কার্যত ট্রাম্প প্রশাসনকে বুড়ো আঙুল দেখিয়ে অত্যাধুনিক এই রাশিয়ান মিসাইল সিস্টেম কিনতে চলেছে ভারত। চুক্তি অনুসারে এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম চালানটি ২০২১ সালের মধ্যে ভারতে পৌঁছে দেওয়া হবে।

এস-৪০০কে রাশিয়ার সবচেয়ে উন্নত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বলে মনে করা হয়। ভূমি থেকে সহজেই আকাশের যে কোনো বস্তুকে মুহূর্তের মধ্যে ধ্বংস করতে সক্ষম এই মিসাইল সিস্টেম।

সূত্র- বুলগেরিয়ান মিলিটারি।

মন্তব্য



সাতদিনের সেরা