kalerkantho

শুক্রবার । ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৯  মে ২০২০। ৫ শাওয়াল ১৪৪১

৩৯ মিলিয়ন মাস্ক ৯০ দিনে বানাবে যুক্তরাষ্ট্র, বিশাল বাজেট

কালের কণ্ঠ অনলাইন   

১২ এপ্রিল, ২০২০ ১৩:০৫ | পড়া যাবে ২ মিনিটে



৩৯ মিলিয়ন মাস্ক ৯০ দিনে বানাবে যুক্তরাষ্ট্র, বিশাল বাজেট

কয়েক সপ্তাহের মধ্যে প্রতিরক্ষা সামগ্রী তৈরি আইনের আওতায় ৩৯ মিলিয়ন এন৯৫ মাস্ক তৈরির অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকার। পেন্টাগন থেকে গতকাল শনিবার ঘোষণা দেওয়া হয়, এজন্য একশ ৩৩ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা খাতে যেসব কম্পানিগুলো পোশাকসহ অন্যান্য সামগ্রী সরবরাহ করে, এই মাস্ক তৈরির জন্য তাদেরকে চাপ দেওয়া হচ্ছে। আর এজন্য সর্বোচ্চ তিন মাস সময় বেঁধে দেওয়া হচ্ছে তাদের।

হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ এই বিশাল সংখ্যক এন৯৫ মাস্ক তৈরি ও বিতরণের প্রক্রিয়া দেখভাল করবে। বিবৃতিতে আরো বলা হয়, এ ব্যাপারে বিস্তারিত তথ্য কয়েকদিনের মধ্যে জানানো হবে। কোন কোন কম্পানিকে এন৯৫ মাস্ক তৈরির দায়িত্ব দেওয়া হচ্ছে, সেটাও জানা যাবে শিগগিরই।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ২৩ মার্চ ভেন্টিলেটর (লাইফ সাপোর্ট) তৈরির ব্যাপারে জোর দেন। পরে তিনি গত ২৭ মার্চ জেনারেল মটরস-কে ভেন্টিলেটর তৈরির জন্য চাপ দেন।

গত ২ এপ্রিল ট্রাম্প প্রতিরক্ষা সামগ্রী তৈরি আইনের আওতায় তিন মিলিয়ন এন৯৫ মাস্ক তৈরির নির্দেশ দেন। স্বাস্থ্যকর্মীদের পার্সোনাল প্রটেকশন ইক্যুইপমেন্ট (পিপিই) ঘাটতির জেরে ভিন্ন এক আইনের আওতায় আরো সুরক্ষা সামগ্রী তৈরির কথা বলেন তিনি।

সূত্র : বিজনেস ইনসাইডার

মন্তব্য



সাতদিনের সেরা