kalerkantho

শুক্রবার । ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৯  মে ২০২০। ৫ শাওয়াল ১৪৪১

যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেনে প্রথম করোনা রোগী সনাক্ত

কালের কণ্ঠ অনলাইন   

১০ এপ্রিল, ২০২০ ১৯:৩২ | পড়া যাবে ২ মিনিটে



যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেনে প্রথম করোনা রোগী সনাক্ত

যুদ্ধ বিধ্বস্থ ইয়েমেনের দক্ষিণাঞ্চলে সরকার নিয়ন্ত্রিত একটি প্রদেশে শুক্রবার এই প্রথম একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সরকারি এক বিবৃতিতে একথা জানানো হয়। খবর এএফপির। যুদ্ধের কারণে ইতোমধ্যে দেশটিতে স্বাস্থ্যসেবা ভেঙ্গে পড়েছে। এমন অবস্থায় সেখানে ব্যাপকহারে করোনাভাইরাস ছড়িয়ে পড়লে এর প্রভাব নজিরবিহীন হবে বলে বিভিন্ন ত্রাণ সংস্থা সতর্ক করে দিয়েছে।

জাতিসংঘ বলছে, ইয়েমেন বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকটে পড়েছে। কোভিড-১৯ ভাইরাস বিষয়ক ইয়েমেনের সর্বোচ্চ জাতীয় জরুরি কমিটি টুইটার বার্তায় জানায়, দেশটির হাদ্রামৌত প্রদেশে এই প্রথম একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।
কমিটি জানায়, আক্রান্ত ব্যক্তির অবস্থা স্থিতিশীল রয়েছে এবং তার চিকিৎসা চলছে।

তারা আরো জানায়, মেডিকেল টিম এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এক্ষেত্রে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করেছে। তারা শুক্রবার দিনের শেষ দিকে এ ব্যাপারে বিস্তারিত জানানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

ইয়েমেনে হুতি বিদ্রোহী ও সরকার সমর্থিত সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের মধ্যে বিগত ৫ বছরের যুদ্ধে দেশটিতে হাজার হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের বর্তমান ভয়াবহ পরিস্থিতিতে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট বুধবার একতরফাভাবে ইয়েমেনে দুই সপ্তাহের জন্য যুদ্ধবিরতি ঘোষণা করেছে।

মন্তব্য



সাতদিনের সেরা