kalerkantho

বৃহস্পতিবার । ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৪ জুন ২০২০। ১১ শাওয়াল ১৪৪১

করোনার হানা প্রতি ৫ জনে ৪ জনের জীবিকায়

কালের কণ্ঠ অনলাইন   

৮ এপ্রিল, ২০২০ ১৭:০৪ | পড়া যাবে ২ মিনিটে



করোনার হানা প্রতি ৫ জনে ৪ জনের জীবিকায়

করোনার প্রাদুর্ভাবে বিশ্বের শ্রমশক্তির ৮১ শতাংশ বা ৩৩০ কোটি মানুষের কাজ পুরোপুরি বা আংশিক বন্ধ।অর্থাৎ প্রতি ৫ জনে ৪ জনের জীবিকায় আঘাত হেনেছে করোনা। বিভিন্ন দেশে মানুষের চলাফেরায় কড়াকড়ি আরোপ করায় অনেক কম্পানি কারখানা বন্ধ করে দিয়েছে, কেউ ছাটাই করেছে, আবার অনেক প্রতিষ্ঠান বন্ধও হয়ে গেছে।

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) বলছে, করোনা মহামারিতে মানুষের কাজ এবং ব্যবসা বাণিজ্যে বিপর্যয় নেমে এসেছে। আইএলও’র মহাপরিচালক গাই রাইডার বলেন, ‘উন্নত ও উন্নয়নশীল পুরো বিশ্বের শ্রমবাজারই এতে ক্ষতিগ্রস্থ হয়েছে। এ পরিস্থিতি থেকে রক্ষা পেতে আমাদের দ্রুত, সুনির্দিষ্টভাবে ও একসঙ্গে এগিয়ে যেতে হবে। মানুষকে বাঁচানো ও অর্থনীতি রক্ষায় সঠিক ও দ্রুত সিদ্ধান্ত নিতে হবে।’

সংস্থার মতে, করোনার আঘাতে বিশ্বে প্রায় ২০ কোটি মানুষ কর্মহীন হবে। বিশ্ব শ্রমঘন্টার ৬.৭ শতাংশ হারাবে বছরের দ্বিতীয় প্রান্তিকে। তার মানে ১৯ কোটি ৫০ লাখ মানুষ কাজ হারাবে। আরব দেশগুলোতে কর্মঘন্টা নষ্ট হবে ৮.১ শতাংশ,  যা ৫০ লাখ পূর্ণকালীন চাকরির সমান।

আইএলও’র মতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটি সবচেয়ে বড় সংকট। তবে বছর শেষে বেকারত্ব কি পরিমাণ দাঁড়াবে তা নির্ভর করছে কত দ্রুত বিশ্বনেতারা করোনার বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে সফল হতে পারেন তার ওপর। সংস্থার মতে, বছর শেষে বিশ্বে বেকার মানুষের সংখ্যা ২০ কোটি ৫০ লাখের বেশি হতে পারে। কারণ করোনায় বিভিন্ন খাত বহুভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

সূত্র: বিবিসি

 

মন্তব্য



সাতদিনের সেরা