kalerkantho

বৃহস্পতিবার । ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৪ জুন ২০২০। ১১ শাওয়াল ১৪৪১

যে শহরে পৌঁছাতে পারেনি করোনা

কালের কণ্ঠ অনলাইন   

৬ এপ্রিল, ২০২০ ১০:৫০ | পড়া যাবে ২ মিনিটে



যে শহরে পৌঁছাতে পারেনি করোনা

করোনাভাইরাস যখন গোটা বিশ্বকে গ্রাস করে ফেলেছে, একের পর এক লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু মিছিল, তখন এই বিশ্বেই এমন একটি শহর আছে যেখানে করোনা নিজেকে পৌঁছাতে পারেনি।

চীন, ইতালি, আমেরিকার পাশাপাশি মারাত্মক করোনা-মড়ক ছড়িয়ে পড়েছে স্পেনে, তারই দক্ষিণে অবস্থিত একটি সেই শহর এটি। ১৪ ই মার্চ, দক্ষিণ স্পেনের শহর জাহারা দে লা সিয়েরা করোনাভাইরাস সংক্রমণ রোধ করতে বিশ্ব থেকে নিজেকে বিচ্ছিন্ন করে ফেলে। এই শহরটির ইতিহাস বলছে, শত্রুদের থেকে আত্মরক্ষার জন্য সবসময়ই বিখ্যাত এই শহর। 

 এখানকার মেয়র সান্টিয়াগো গ্যালোইস ১৪ মার্চ সিদ্ধান্ত নিয়েছিলেন যে তিনি এই শহরের পাঁচটি প্রবেশ পথ বন্ধ করবেন। সেদিনই প্রবেশদ্বারগুলো বন্ধ করে দেওয়া হয়। সেখানে প্রশাসনিক তৎপরতায় শহরের প্রতিটি বাড়িতে প্রয়োজনীয় জিনিস পৌঁছে দেওয়ার জন্য দু'জন নারীকে নিয়োগ করা হয়েছে। ফলে মানুষ আর রাস্তায় অযথা ভিড় করছেন না। 

শহরের মোট পাঁচটি প্রবেশ বেরনোর রাস্তার মধ্যে চারটি পুরোপুরি বন্ধ রাখা হয়েছে। একটি মাত্র রাস্তায় কিছু নির্দিষ্ট লোককে রাখা হয়েছে, যাঁরা বাইরে থেকে কোনও যানবাহন এলে, শহরে সেটি ঢোকানোর আগে জীবাণুমুক্ত করার সবরকম ব্যবস্থা নিচ্ছে। সমস্ত ট্রেন জল এবং ব্লিচিং স্প্রে করে জীবানুমুক্ত করে তারপরে যানবাহনটি সাবান জলে ভরা একটি জায়গার মধ্যে দিয়ে পাঠানো শহরের ভিতরে। 

খুব প্রয়োজনীয় জিনিস ভর্তি গাড়ি ছাড়া শহরে কোনও কিছুই ঢুকতে দেওয়া হচ্ছে না। প্রতি সোম ও বৃহস্পতিবার দশ সদস্যের একটি দল শহরজুড়ে স্যানিটাইজেশনের কাজ করছে।

মন্তব্য



সাতদিনের সেরা