kalerkantho

বুধবার । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৭  মে ২০২০। ৩ শাওয়াল ১৪৪১

মার্কিন রণতরীর সেই ক্যাপ্টেনের বরখাস্তের বিরোধিতায় কংগ্রেস সদস্যরা

কালের কণ্ঠ অনলাইন   

৪ এপ্রিল, ২০২০ ১৭:১৩ | পড়া যাবে ২ মিনিটে



মার্কিন রণতরীর সেই ক্যাপ্টেনের বরখাস্তের বিরোধিতায়  
কংগ্রেস সদস্যরা

ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার

মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস থিওডোর রুজভেল্ট জাহাজে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের মহামারি থেকে বাঁচার জন্য আকুতি জানিয়েছিলেন ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার।তিনি একটি খোলা চিঠি দিয়েছিলেন।থিওডোর রুজভেল্টের ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ারকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। তবে এর বিরোধিতা করছেন দেশটির কংগ্রেস সদস্যরা।

ডেমোক্র্যাট দলের সিনেট ও প্রতিনিধি পরিষদের সদস্যরা এরইমধ্যে আনুষ্ঠানিকভাবে ক্যাপ্টেন ব্রেটকে বরখাস্ত করার প্রতিবাদ জানিয়েছেন।

গত সপ্তাহে ক্যাপ্টেন ব্রেট থিওডোর রুজভেল্ট জাহাজে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের মহামারী থেকে বাঁচার জন্য আকুতি জানিয়েছিলেন। 

তিনি বলেছিলেন, জাহাজে পাঁচ হাজার সেনা রয়েছে কিন্তু পর্যাপ্ত পরিমাণে করোনা মোকাবেলার উপায়-উপকরণ ও সুবিধাদি না থাকায় সেনাদের সবাই প্রচণ্ড  রকমের ঝুঁকির মুখে রয়েছেন। এ অবস্থায় জাহাজ খালি করা জরুরি বলে তিনি মত প্রকাশ করেন।

তার এই মতামতকে বাঁকা চোখে দেখেছে মার্কিন প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগন। ক্যাপটেন ব্রেটকে শেষ পর্যন্ত বরখাস্ত করা হয়েছে। 

ডেমোক্র্যাট দলের কংগ্রেস সদস্যরা বিষয়টি তদন্ত করার জন্য পেন্টাগনের স্বতন্ত্র ইন্সপেক্টর জেনারেল গ্লেন ফাইনের প্রতি আহ্বান জানিয়েছেন। 

ডেমোক্র্যাট দলের সিনেটর রিচার্ড ব্লুমেন্থল এবং ক্রিস ভ্যান হোলেন এ বিষয়ে ইন্সপেক্টর জেনারেল ফাইনকে অনুরোধ জানিয়ে একটি চিঠি লিখেছেন। 

এতে সই করেছেন আরো ১৫ জন কংগ্রেস সদস্য।

মার্কিন প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাট দলের সদস্য টেড লিউ এবং রুবেন গ্যালিগো ইন্সপেক্টর জেনারেল ফাইনকে লেখা আলাদা চিঠিতে বলেছেন,এ ঘটনার দ্রুত তদন্ত করতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা