kalerkantho

সোমবার । ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭ । ১  জুন ২০২০। ৮ শাওয়াল ১৪৪১

এবার মার্কিন সেনাবাহিনীতে করোনার থাবা, আক্রান্ত ১০৫২ জন!

কালের কণ্ঠ অনলাইন   

৩ এপ্রিল, ২০২০ ২০:৩০ | পড়া যাবে ২ মিনিটে



এবার মার্কিন সেনাবাহিনীতে করোনার থাবা, আক্রান্ত ১০৫২ জন!

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতের গণহারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। দেশটির সংবাদমাধ্যম সিএনএন বলছে, এখন পর্যন্ত মার্কিন সামরিক বাহিনীর ১ হাজার ৫২ জন সেনার দেহে প্রাণঘাতী কোভিড-১৯ রোগের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। 

বিশ্বে সবচেয়ে বেশি করোনা সংক্রমণের ঘটনা ঘটছে যুক্তরাষ্ট্রে। এর আগে দেশটির সামরিক বাহিনীতে প্রথমবারের মতো করোনায় আক্রান্ত হয়ে এক সেনাসদস্য প্রাণ হারান। তারপর থেকে এর ব্যাপক বিস্তারের আশঙ্কা তৈরি হয়েছে।

সিএনএন এর প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অন্তত ১ হাজার ৭৫২ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। তাদের অনেকে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। মৃত্যুর আশঙ্কাও তৈরি হয়েছে অনেকের।

এর আগে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী থিওডোর রুজভেল্টের নাবিকরা করোনা আক্রান্ত হয়েছেন বলে দাবি করেছিলেন জাহাজটির ক্যাপ্টেন। নাবিকদের করোনাভাইরাস থেকে বাঁচানোর অনুরোধ করে পেন্টাগনকে চিঠি দিয়েছিলেন তিনি।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা এখন ১০ লাখ ছাড়িয়েছে। এরমধ্যে প্রায় আড়াই লাখই যুক্তরাষ্ট্রে। দেশটিতে গতকাল একদিনে ২৫ হাজার মানুষ কোভিড-১৯ রোগে আক্রান্ত হন। মৃত্যুর সংখ্যাও ৬ হাজার ছাড়িয়ে গেছে সেখানে।

এদিকে রোগীর সংখ্যা বৃদ্ধি পা্ওয়ায় যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য পরিচর্যা ব্যবস্থা রীতিমতো হিমসিম খাচ্ছে। চিকিৎসাকর্মীদের সুরক্ষার সাজসরঞ্জামের কমতি দেখা দিয়েছে। ডাক্তার এবং নার্সরা হাসপাতালের অবস্থা নিয়ে সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলছেন।

একজন নার্স এবিসি নিউজকে বলেছেন যে, তিনি এবং তাঁর সহকর্মীরা কাজে যাবার সময়ে মনে করেন, তারা যেন জবাই হতে কসাইখানায় যাচ্ছেন। অপর একজন নার্স সিএনএনকে বলেন তার হাসপাতাল এই ভাইরাসের জন্য তাকে পরীক্ষা করে দেখতে অস্বীকৃতি জানায়। পরে তাকে এক বন্ধু ওই হাসপাতালে পরীক্ষা করলে দেখা যায় তিনি করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন।

এ দিকে ন্যাশনাল পাবলিক রেডিও জানিয়েছেন যে ফেডারেল সরকারের দু'লক্ষ কোটি ডলারের ত্রাণের অর্থ পেতে ২০ সপ্তাহও লেগে যেতে পারে। কোভিড সংক্রমণের কারণে যুক্তরাষ্ট্রে দু'সপ্তায় প্রায় এক কোটি লোক বেকার ভাতা পাবার আবেদন জানাতে বাধ্য হয়েছেন।

সূত্র-সিএনএন।

মন্তব্য



সাতদিনের সেরা