kalerkantho

রবিবার। ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৭ জুন ২০২০। ১৪ শাওয়াল ১৪৪১

ভাইরাস বিশেষজ্ঞ হার মানলেন করোনাভাইরাসের কাছে

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০২০ ১৯:১৮ | পড়া যাবে ১ মিনিটে



ভাইরাস বিশেষজ্ঞ হার মানলেন করোনাভাইরাসের কাছে

করোনার কাছে হার মানলেন ভাইরাস বিশেষজ্ঞ। কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হলো ভাইরাস বিশেষজ্ঞ গীতা রামজির। ভারতীয় বংশোদ্ভূত রামজির মৃত্য়ু হয়েছে দক্ষিণ আফ্রিকায়। কিছুদিন আগে লন্ডন থেকে ফেরেন তিনি। কোভিড-১৯ পজেটিভ পাওয়া যায় তার শরীরে।

৬৪ বছর বয়সী গীতা রামজি ডারবানে সাউথ আফ্রিকান মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের (এসএএমআরসি) ক্লিনিক্যাল ট্রায়ালস ইউনিটের মুখ্য গবেষক এবং এইচআইভি প্রিভেনশন রিসার্চ ইউনিটের ডিরেক্টর ছিলেন। তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন এসএএমআরসির প্রেসিডেন্ট তথা সিইও গ্লেন্ডা গ্রে। তিনি জানিয়েছেন, প্রফেসর রামজির মৃত্য়ুতে তারা শোকাহত। কোভিড-১৯ উপর্সগ নিয়ে কয়েকদিন আগে হাসপাতালে ভর্তি হন। 

এইচআইভি প্রতিরোধ সংক্রান্ত গবেষণায় অবদানের জন্য ২০১৮ সালে লিসবনে ইউরোপীয়ান ডেভলপমেন্ট ক্লিনিক্যাল ট্রায়ালস পার্টনারশিপের পক্ষ থেকে আউটস্ট্যান্ডিং ফিমেল সায়েনটিস্ট অ্যাওয়ার্ডে সম্মানিত করা হয় গীতা রামজিকে। 

করোনার প্রকোপ ঠেকাতে এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকায় ২১ দিনব্যাপী লকডাউন চলছে। এখনো পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় এক হাজার তিনশ ৫০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। রবিবার থকে মোট পাঁচ জন প্রাণ হারিয়েছেন সেখানে। 

মন্তব্য



সাতদিনের সেরা