kalerkantho

শুক্রবার । ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৫ জুন ২০২০। ১২ শাওয়াল ১৪৪১

উহানের নারী চিকিৎসক নিখোঁজ! চীনের করোনা নিয়ে সতর্ক করেছিলেন

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০২০ ১৮:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



উহানের নারী চিকিৎসক নিখোঁজ! চীনের করোনা নিয়ে সতর্ক করেছিলেন

করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছেই। প্রায় ৯ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৪০ হাজারেরও বেশি মানুষ। চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসের কারণে সারা বিশ্বের লাখ লাখ মানুষ অবরুদ্ধ।

প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল উহান থেকে রোগটির ছড়িয়ে পড়া ঠেকানো যায়নি। তবে সতর্ক করেছিলেন অনেক চিকিৎসকরাই। করোনা নিয়ে প্রথম যে ডাক্তার সতর্ক করেছিলেন তিনি এই মারণ ভাইরাসের কারণেই মারা যান। এবার করোনা নিয়ে সতর্ক করা এক চিকিৎসককে খোঁজে পাওয়া যাচ্ছে না।

উহানের ওই চিকিৎসকের নাম ড. আই ফেন। করোনা নিয়ে যে চিকিৎসকগণ প্রথম সতর্ক করেছিলেন তাদের মধ্যে অন্যতম তিনি। করোনা মোকাবেলা নিয়ে সরকারেরও সমালোচনা করেন তিনি। ধারণা করা হচ্ছে, সরকারের  বিরুদ্ধে কথা বলার জন্যই তাকে হয়তো আটক করা হয়েছে। 

উহান কেন্দ্রীয় হাসপাতালের জরুরি বিভাগের প্রধান ছিলেন ড. আই ফেন। ‘করোনাভাইরাস’ শব্দকে লাল দাগ দিয়ে রোগীর পরীক্ষার ফলাফলের ছবি তোলার পরে তাকে চুপ করিয়ে দেওয়া হয়। এরপর দুই সপ্তাহ আগে তিনি বাইরে বের হন। কিন্তু আর ঘরে ফেরেননি। তাকে খোঁজে পাওয়া যাচ্ছে না। ধারণা করা হচ্ছে, করোনা নিয়ে কথা বলায় এবং সরকারের সামালোচনা করায় তাকে আটক করেছে চীন সরকার। 

মেট্রোর এক প্রতিবেদনে বলা হয়, করোনা নিয়ে চীনের উহানে সতর্কতা জারির করার জন্য চিকিত্সকরা শাস্তি পেয়েছিলেন। ব্যক্তি থেকে ব্যক্তির মধ্যে করোনা ছড়িয়ে পড়ে এই দাবিটি শাসক দল আমলে নেয়নি। লকডাউনে বিলম্বিত হয়েছিল। তাই করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

সূত্র: মেট্রো।

মন্তব্য



সাতদিনের সেরা