kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

প্রতি মিনিটে প্রায় ১০ জন মারা যাচ্ছে করোনায়

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০২০ ২২:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



প্রতি মিনিটে প্রায় ১০ জন মারা যাচ্ছে করোনায়

করোনাভাইরাসের ছোবলে বিশ্বে মৃত্যুর সংখ্যা ছাড়িয়ে গেল ৪০ হাজারের বেশি। আর এখন প্রতি মিনিটে প্রায় ১০ জন করে মারা যাচ্ছে। করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়ার্ল্ডোমিটারের মঙ্গলবার (৩১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত পাওয়া তথ্যানুযায়ী বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৯ হাজার ৩৩ জন। এরপর রাত ১০ টা ৪৮ মিনিটে মৃত্যুর সংখ্যা দাঁড়ায় ৪০ ৬৭৩ জনে। মাত্র সোয়া তিন ঘন্টার ব্যবধানে ১,৬৪০ মারা যায়। সে হিসেবে প্রতি মিনিটে প্রায় ১০ জন মারা যাচ্ছে। এমনিতে প্রতি মিনিটে বিশ্বে মৃত্যু হয় ১০৫ জন মানুষের, আর জন্ম হয় ২৫০টি শিশুর।

 এখন পর্যন্ত এ ভাইরাস শনাক্ত হয়েছে ৮ লাখ ২৪ হাজার ৫৫৯ জনের শরীরে। এরইমধ্যে ২০১টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনা ভাইরাস।

আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১ লাখ ৭৪ হাজার ৩৫৯ জন।

এখন পর্যন্ত এ ভাইরাস সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ ভাইরাস শনাক্ত হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৬৬৯ জনের শরীরে। সেখানে মারা গেছেন ৩ হাজার ৪২৪ জন।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকলেও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি ইতালিতে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫ হাজার ৭৯২ জন। সেখানে মারা গেছেন ১২ হাজার ৪২৮ জন। 

ইতালির পরে বেশি আক্রান্ত হয়েছে স্পেন। এখানে আক্রান্তের সংখ্যা ৯৪ হাজার ৪১৭ জন। মারা গেছেন ৮ হাজার ২৬৯ জন।

ভাইরাসটি প্রথম শনাক্ত হয় চীনে। সেখানে এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৫১৮ জন এবং মারা গেছেন ৩ হাজার ৩০৫ জন।

এছাড়া জার্মানিতে ৬৮ হাজার ১৮০ জন, ফ্রান্সে ৪৪ হাজার ৫৫০ জন এবং যুক্তরাজ্যে ২৫ হাজার ১৫০ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। 

এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ইরানে। এখানে এখন পর্যন্ত আক্রান্তে সংখ্যা ৪৪ হাজার ৬০৫ জন। মৃত্যু হয়েছে ২ হাজার ৮৯৮ জনের।

বাংলাদেশে এখন পর্যন্ত ভাইরাসটি শনাক্ত হয়েছে ৫১ জনের শরীরে। এদের মধ্যে মারা গেছেন পাঁচ জন এবং সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২৫ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ২৭ জন।

মন্তব্য



সাতদিনের সেরা