kalerkantho

সোমবার । ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭ । ১  জুন ২০২০। ৮ শাওয়াল ১৪৪১

করোনা পরিস্থিতি আরো খারাপের দিকে যাবে, হুঁশিয়ারি ব্রিটিশ প্রধানমন্ত্রীর

কালের কণ্ঠ অনলাইন   

২৯ মার্চ, ২০২০ ১৬:০৭ | পড়া যাবে ২ মিনিটে



করোনা পরিস্থিতি আরো খারাপের দিকে যাবে, হুঁশিয়ারি ব্রিটিশ প্রধানমন্ত্রীর

সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। যুক্তরাজ্যেও ছড়িয়েছে এই মারণ ভাইরাস। ব্রিটেনে শনিবার আরো ২৬০ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ায় দেশটিতে করোনাভাইরাসে মৃতের সংখ্যা এখন ১,০১৯ জনে পৌঁছেছে। এমন পরিস্থিতিতে করোনাভাইরাস সঙ্কট ‘ভালো হওয়ার আগেই পরিস্থিতি আরো খারাপ হবে‘ বলে সতর্ক করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। 

শনিবার যুক্তরাজ্যের প্রতিটি পরিবারকে চিঠি পাঠিয়ে তিনি এই বার্তা দেন। ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে প্রয়োজনে কঠোর বিধিনিষেধ আরোপ করা হতে পারে বলে তিনি ওই চিঠিতে জানিয়েছেন।

ব্রিটেনের প্রায় তিন কোটি পরিবারকে ওই চিঠি পাঠাতে খরচ হয়েছে প্রায় ৫৮ লাখ পাউন্ড। চিঠিতে জনসন লিখেছেন, শুরু থেকেই আমরা সঠিক সময়ে সঠিক ব্যবস্থা গ্রহণের চেষ্টা করেছি। বৈজ্ঞানিক ও চিকিৎসা পরামর্শে আমাদের কিছু করতে বললে, আমরা তা অবশ্যই করবো। 

চিঠিতে বলা হয়েছে, আমরা জানি পরিস্থিতি ভালো হওয়ার আগে আরো খারাপের দিকে যাবে। তবে আমরা সঠিক প্রস্তুতি নিচ্ছি এবং আমরা সবাই নিয়ম যতো বেশি মেনে চলবো, ততো কম জীবন হারাবো এবং ততো তাড়াতাড়ি জীবন স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারে।

প্রধানমন্ত্রী বরিস জনসনের স্বাস্থ্য পরীক্ষায় করোনা ধরা পরার পর থেকে তিনি নিজেকে সবার থেকে আলাদা করে রেখেছেন। ওই চিঠির সাথে প্রত্যেক ব্রিটিশ নাগরিককে, বাড়ি ছেড়ে যাওয়ার বিষয়ে বিস্তারিত সরকারি নিয়মকানুন এবং স্বাস্থ্য সংক্রান্ত তথ্য সম্বলিত লিফলেটও দেওয়া হয়েছে। সরকারি পরামর্শের স্পষ্টতা নিয়ে সমালোচনার পর এই পদক্ষেপ নেওয়া হয়।

মন্তব্য



সাতদিনের সেরা