kalerkantho

শুক্রবার । ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৫ জুন ২০২০। ১২ শাওয়াল ১৪৪১

করোনা যেভাবে ধ্বংস করে ফুসফুস

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মার্চ, ২০২০ ১৭:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



করোনা যেভাবে ধ্বংস করে ফুসফুস

করোনা নিয়ে বর্তমানে সারা বিশ্ব আতঙ্কিত। বাড়ছে মৃত্যু এবং আক্রান্তের সংখ্যা। এমন পরিস্থিতিতে জেনে নিন, কিভাবে আপনার শরীরে বাসা বাঁধে মারণ ভাইরাস করোনা। আমেরিকার এক ডাক্তার একজন করোনা আক্রান্ত রোগীর ফুসফুসের চিত্রটি তুলে ধরেছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, মারণ ভাইরাস করোনা থাবা বসিয়েছিল এক পঞ্চাশোর্ধ্ব ব্যক্তির দেহে। কয়েকদিনের মধ্যেই ওই ব্যক্তির শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। আমেরিকার জর্জ ইন্টারন্যাশানাল ইউনিভার্সিটিতে উনি চিকিৎসাধীন ছিলেন। ওই চিকিৎসক জানিয়েছেন যে, করোনা ভাইরাস খুব দ্রুত আক্রান্তের সমগ্র ফুসফুসে ছড়িয়ে পড়ে। 

ফুসফুসের ছবি তোলার আগে ওই ব্যক্তির শরীরে সংক্রমণের কোনো লক্ষণই দেখা যাচ্ছিল না। কিন্তু হঠাৎ কয়েকদিন পর তার তীব্র শ্বাসকষ্ট শুরু হয়। ভেন্টিলেটরে রাখা সত্ত্বেও কোনোরকম ফলাফল পাচ্ছিলেন না চিকিৎসকেরা। ওই ব্যক্তির চিকিৎসক জানিয়েছেন যে কয়েকদিন পর ফুসফুসের ছবি তোলা হলে দেখা যায়, যে ওই ব্যক্তির ফুসফুসের রং বদলে গেছে। সেইসঙ্গে করোনাভাইরাস তার ফুসফুসের টিস্যুগুলোকে ধ্বংস করে দিচ্ছে।

এরপরেই জর্জ ইন্টারন্যাশানাল ইউনিভার্সিটির চিকিৎসকদের ওই দলটি আক্রান্ত ব্যক্তির ফুসফুসের স্ক্যান করেন। তারা জানিয়েছেন, প্রথমে সাধারণ সর্দি-কাশি নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। কিন্তু পরীক্ষার পর তার দেহে করোনার সংক্রমণ ধরা পড়ে।

মন্তব্য



সাতদিনের সেরা