kalerkantho

শুক্রবার । ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৯  মে ২০২০। ৫ শাওয়াল ১৪৪১

দেখতে কেমন করোনাভাইরাস? প্রকাশ পেল ছবি

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মার্চ, ২০২০ ১৪:০৬ | পড়া যাবে ২ মিনিটে



দেখতে কেমন করোনাভাইরাস? প্রকাশ পেল ছবি

ভারতের প্রথম করোনাভাইরাস আক্রান্তের শরীরে থাকা জীবাণুর ছবি প্রকাশ করেছে আইসিএমআর। পুনের ন্যাশনাল ইন্সটিটিউট অফ ভাইরোলজির পরীক্ষাগারে আক্রান্তের লালা রস পরীক্ষা করে গত ৩০ জানুয়ারি সার্স-কভ-২ জীবাণুর সন্ধান মেলে। এই সার্স-কভ-২ জীবাণুর থেকেই কভিড-১০-এ আক্রান্ত হন রোগীরা। ট্রান্সমিশন ইলেক্ট্রন মাইক্রোস্কোপ ইমেজিং পদ্ধতি ব্যবহার করে এই পরীক্ষা করা হয়েছিল। সেই পরীক্ষাতেই চীন ফেরত ওই তরুণীর শরীরে করোনা ভাইরাসের জীবাণুর অস্তিত্বের প্রমাণ মিলেছিল। ইন্ডিয়ান জার্নাল অফ মেডিক্যাল রিসার্চে সেই জীবাণুর ছবি প্রকাশ করা হয়।

চীনের উহানে মেডিক্যালপড়ুয়া কেরালোর বাসিন্দা ওই তরুণীই ভারতের প্রথম কোভিড-১৯ আক্রান্ত ছিলেন। চিকিৎসার পর তিনি এখন পুরোপুরি সুস্থ। 

যে সার্স-কভ-২ জীবাণুর ছবি প্রকাশ করা হয়েছে, সেগুলোর সঙ্গে ২০১২ সালে ছড়িয়ে পড়া মিডল ইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম করোনা ভাইরাস বা মার্স-কভ এবং ২০০২ সালে ছড়িয়ে পড়া সেভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম বা সার্স-কভ জীবাণুর অনেকটাই মিল খুঁজে পাচ্ছেন বিশেষজ্ঞরা।

কোলার ওই তরুণীর শরীরে নমুনা সংগ্রহ করে যে জীবাণুর খোঁজ পাওয়া যায়, তার সঙ্গে উহানে পাওয়া করোনা ভাইরাসের জীবাণুর অনেকটাই মিল পেয়েছেন ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির বিশেষজ্ঞরা।

সূত্র: বেঙ্গলি নিউজ 

মন্তব্য



সাতদিনের সেরা