kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

চারটি রোগের ওষুধ দিতে পারবে করোনা থেকে মুক্তি!

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মার্চ, ২০২০ ০৯:১৯ | পড়া যাবে ২ মিনিটে



চারটি রোগের ওষুধ দিতে পারবে করোনা থেকে মুক্তি!

প্রতিদিনই লাফিয়ে বাড়ছে করোনায় মৃতের সংখ্যা। প্রাণঘাতী এই রোগের প্রতিষেধক খুঁজতে গোটা বিশ্ব জুড়ে চলছে জোর প্রচেষ্টা। এরই মধ্যে কানাডার ২০ টি হাসপাতাল করোনার চিকিৎসায় অংশ নিতে যাচ্ছে।

একযোগে বিশ্বের অন্যান্য দেশের  সাথে করোনার প্রতিষেধক খুঁজতে কাজ করে যাচ্ছে কানাডা।  করোনার ৪ টি সম্ভাব্য প্রতিষেধক নিয়ে কাজ করে যাচ্ছে কানাডার  ২০ টি হাসপাতাল সহ বিশ্বের সব খ্যাতনামা হাসপাতালগুলো।

কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের জরুরী বিভাগের অধ্যাপক  ড. রব ফোলার বলছেন, কিছু ওষুধ আগে ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত হত, কিছু এইচ আইভির চিকিৎসায়, কিছু অন্যান্য ভাইরাসজনিত রোগ যেমন ইবোলা ভাইরাস। ড. রব একসাথে টরেন্টোর সানিব্রুক হাসপাতালে করোনার ওষুধ নিয়ে কাজ করছেন।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে বিশ্বের কমপক্ষে ৬ টি দেশ অংশ নিচ্ছে এই করোনার ওষুধ তৈরীতে। মহামারী করোনার বিশ্বব্যাপী  ওষুধ তৈরীর প্রচেষ্টাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোলিডারিটি বলে আখ্যা দিয়েছে।  ড. ফাওলার বলছেন, করেনার ওষুধ পুরোপুরি প্রস্তুত হতে সময় লাগবে ৬ মাস থেকে ১ বছর। তিনি বলছেন আমারা ভাগ্যবান যে পৃথিবীর অন্যান্য দেশ পরীক্ষামূলক ভাবে অনেক রোগীর শরীরে এরই মধ্যে ওষুধ দিয়েছে। এর প্রতিক্রিয়া কি হতে পারে সে সসম্পর্কেও স্পষ্ট ধারণা পাওয়া গেছে। কানাডা থেকে ৪০০ জন রোগীকে পরীক্ষামূলকভাবে ওষুধ দেওয়ার জন্য নির্বাচিত করা হয়েছে।

আগামী সপ্তাহ থেকেই কানাডিয়ান  ইন্সটিটিউট অফ হেলথ রিসার্চ  শুরু করতে যাচ্ছে করোনার চিকিৎসার কার্যক্রম। এই খাতে বিশ্বব্যাপী মোট খরচ ধরা হয়েছে ২৭৫ মিলিয়ন ডলার।      

মন্তব্য



সাতদিনের সেরা