kalerkantho

বৃহস্পতিবার  । ১৯ চৈত্র ১৪২৬। ২ এপ্রিল ২০২০। ৭ শাবান ১৪৪১

ইতালিতে করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ৮০০০

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০২০ ০৭:০৭ | পড়া যাবে ২ মিনিটে



ইতালিতে করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ৮০০০

নানাকিছু করেও প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যুর মুখ থেকে মানুষকে ফিরিয়ে আনতে পারছে না ইতালি। প্রতিদিন  শ'য়ে শ'য়ে মানুষ মরছে। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে গতকাল বৃহস্পতিবার ইতালিতে করোনায় আরো ৭১২ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ খবর অনুযায়ী, ইউরোপের এই দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮২১৫ জনে। তার মধ্যে মেডিক্যাল টিমের সদস্য ৩৯ জন। তবে ইতালির পিছনে ছুটছে স্পেন। মৃত্যুতে ইতালির অর্ধেক (৪,১৪৫) হলেও স্পেনে গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৪৯৮ জন।

ইতালিতে একদিনে নতুন করে আক্রান্ত ৬ হাজার ১৫৩ জন। এর মধ্যে গুরুতর অসুস্থ ৩ হাজার ৪৯৮ জন। আর চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ হাজার ৩৬১ জন। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৯৯৯ জন।

গতকাল বৃহস্পতিবার গভীর রাতের রিপোর্ট অনুযায়ী ইতালিতে করোনাভাইরাসে মোট আক্রান্ত ৮০ হাজার ৫৩১ জন বলে জানিয়েছেন নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি। তিনি নিজেও অসুস্থ হয়ে পড়েছেন। 

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে ইতালি এখন আক্ষরিক অর্থেই মৃত্যুপুরী। প্রধানমন্ত্রীর আহ্বানে  সাড়া দিয়ে দেশটির প্রবীণ চিকিৎসকরাও করোনার বিরুদ্ধে লড়াইয়ে শামিল হয়েছেন। রাশিয়া, কিউবা, চিনের একাধিক মেডিক্যাল টিম এখন ইতালিতে। আক্রান্তদের চিকিৎসায় প্রাণপাত করছেন। তবে এখনও পর্যন্ত কিন্তু ইতালির পরিস্থিতি উদ্বেগজনক।

এমন পরিস্থিতিতে ইতালির প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে জানান, লকডাউন অগ্রাহ্য করে অপ্রয়োজনে রাস্তায় বেরোনোয় ২৫ মার্চ পর্যন্ত ১ লাখ ১০ হাজার জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। তাদের প্রত্যেকে ২০০ ইউরো করে জরিমানা দিতে হবে। তিন থেকে ছয় মাসের হাজতবাসও হতে পারে।
সূত্র : এই সময়

মন্তব্য



সাতদিনের সেরা