kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

করোনায় মৃত লাশ গ্রামে, ডিজিটাল পদ্ধতিতে শোক প্রকাশ

কালের কণ্ঠ অনলাইন   

২৬ মার্চ, ২০২০ ২২:২৬ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় মৃত লাশ গ্রামে, ডিজিটাল পদ্ধতিতে শোক প্রকাশ

করোনার আতঙ্কে রয়েছে পুরো বিশ্ব। ভারতকেও ছুঁয়েছে এ আতঙ্ক। ভারতের গুজরাটে স্থানীয়দের মধ্যে যারা করোনায় মারা যাচ্ছেন তাদের জন্য অভিনব উপায়ে শোক প্রকাশ করা হচ্ছে। সেখানে করোনাভাইরাসের সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি উত্সাহিত করা হচ্ছে। লকডাউন লঙ্ঘন যাতে না হয় সেজন্য গুজরাটের পুনসারি গ্রামের লোকেরা স্থানীয় মৃতদের জন্য ডিজিটাল উপায়ে 'বেসনা' বা শোক প্রকাশের পদ্ধতি বেছে নিয়েছে।

সম্প্রতি সেখানে জয়ন্তভাই দারজি নামের ৬০ বছর বয়সী এক লোকের মৃত্যু হয় । বৃহস্পতিবার তার বাড়িতে দূরত্ব বা সীমানা বজায় রেখে শ্রদ্ধা জানানো হয়। তার পরিবার এবং শুভাকাঙ্ক্ষীরা ফেসবুকে  'বেসনা' বা শোক জানিয়েছে।

পুণসারির প্রাক্তন সরপঞ্চ হিমাংশু প্যাটেল জানিয়েছেন, নিকটাত্মীয় ও দারজির বাচ্চারাসহ প্রায় ৩০০ জন লোক ফেসবুক লাইভ ব্যবহার করে শ্রদ্ধা নিবেদন করেছেন।

বিভিন্ন প্রযুক্তিগত ব্যবস্থা যেমন ফ্রি ওয়াইফাই এবং সিসিটিভি নজরদারি বাস্তবায়নের জন্য ভারতের প্রথম স্মার্ট ভিলেজ হিসাবে অভিহিত করা হয় পুনসারিকে।

প্যাটেল বলেন, বুধবার দারজি মারা গেছেন।করোনাভাইরাস ছড়িয়ে পড়া বন্ধ করার লক্ষ্যে দেশে লকডাউন দেখে আমি তার ছোট ভাইকে শোক সভার আয়োজন না করার পরিবর্তে একটি ডিজিটাল 'বেসনা' করার আহ্বান জানিয়েছিলাম। 

তিনি বলেন, সিদ্ধান্ত অনুযায়ী, দারজির পরিবারের পাঁচ জন লোক বাড়ির বাইরে তাঁর ছবির সামনে বসেছিলেন।   একটি টেবিলে ক্যামেরাসহ একটি ল্যাপটপ রাখা হয়েছিল। 

প্যাটেল বলেন, আমরা তার পরিবার ও শুভাকাঙ্ক্ষীদের সকাল ১১টা থেকে ১২ টার মধ্যে ফেসবুক লাইভ ব্যবহার করে শ্রদ্ধা জানাতে বলেছিলাম।

গুজরাট ও মুম্বাইয়ের বিভিন্ন জায়গায় বসবাসরত প্রায় ৩০০  ব্যক্তি প্রযুক্তি ব্যবহার করে শ্রদ্ধা নিবেদন করেছেন।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

মন্তব্য



সাতদিনের সেরা