kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

এবার ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসের ডেরায় করোনার থাবা

কালের কণ্ঠ অনলাইন   

২৬ মার্চ, ২০২০ ১৮:২০ | পড়া যাবে ২ মিনিটে



এবার ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসের ডেরায় করোনার থাবা

করোনাভাইরাস এবার পোঁছে গেছে পোপ ফ্রান্সিসের বাসভবনে। পোপ ফ্রান্সিসের সঙ্গে একই বাসভবনে বাস করা এক ইতালীয় ধর্মযাজক করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। ইতালীয় মিডিয়ায় এই খরব প্রকাশ করা হয়েছে। শারীরিক অসুস্থতা অনুভব করার পর ওই যাজককে হাসপাতালে নেওয়া হয়। পরীক্ষায় তার করোনা পজেটিভ ধরা পড়ে।

করোনায় আক্রান্ত ৫৮ বছর বয়সী ধর্মযাজকের নাম মনসিগনর জিয়ানলুকা পেজোলি। তিনি ইতালির ভ্যাটিকান বিভাগের সেক্রেটারি অফ স্টেট। সান্তা মার্টার আবাসিক এলাকায় থাকেন তিনি। একই এলাকায় বসবাস করেন পোপ ফ্রান্সিস-সহ ভ্যাটিকানের বেশ কয়েকজন শীর্ষ ধর্মযাজক।

পোপের আবাসে তার নিজস্ব অ্যাপার্টমেন্ট রয়েছে। আক্রান্ত যাজক পেজোলির সঙ্গে তিনি সরাসরি সংস্পর্শে আসেননি তবে কিছু সময়ের জন্য তাঁরা একই ডাইনিং রুমে খাবার খেয়েছিলেন। বেশিরভাগ সময় পোপ তাঁর শীর্ষ তলার অ্যাপার্টমেন্টে থাকেন। তাঁর ব্যক্তিগত সচিব মধ্যাহ্নভোজন এবং রাতের খাবার নিয়ে আসেন।

মঙ্গলবার, ভ্যাটিকানের মুখপাত্র মাত্তেও ব্রুনি সেখানে পাঁচজন কোভিড-১৯ পজেটিভ হয়েছেন বলে জানিয়েছেন। এদের মধ্যে একজন এই ধর্মযাজক। অন্যরা হলেন বার্গামোর একজন যাজক তিনি ভ্যাটিকান সিটি মেডিকেল সেন্টারে গিয়েছিলেন, একজন ব্যবসায়ী এবং ভ্যাটিকান যাদুঘরের দু'জন কর্মচারী।

উল্লেখ্য, করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশ ইতালির রাজধানী রোমে ভ্যাটিকান সিটির অবস্থান। ইতালিতে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৭ হাজার ৫০৩ জন। আক্রান্ত হয়েছে ৭৪ হাজার ৩৮৬ জন। দেশটির সরকার কোনোভাবেই এই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে পারছে না। 

মন্তব্য



সাতদিনের সেরা