kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

করোনায় আক্রান্ত নিউইয়র্ক পুলিশের ২১১ সদস্য, অসুস্থ ৩২০০

কালের কণ্ঠ অনলাইন   

২৬ মার্চ, ২০২০ ১৭:৫১ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় আক্রান্ত নিউইয়র্ক পুলিশের ২১১ সদস্য, অসুস্থ ৩২০০

ভয়াবহ হয়ে উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটিতে এরই মধ্যে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৭০ হাজার। মৃত্যু হয়েছে ১০৩৬ জনের। সবচেয়ে ভয়াবহ অবস্থা নিউইয়র্ক অঙ্গরাজ্যের। সেখানে পুলিশ বিভাগের কমপক্ষে ২১১ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এছাড়া ৩ হাজার ২০০ পুলিশ অফিসার অসুস্থ যা নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের প্রায় ৭ শতাংশ। ইন্ডিপেন্ডেন্ট ইউকের খবরে এই তথ্য জানানো হয়েছে।

নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের ফাঁস হওয়া একটি অভ্যন্তরীণ প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের (পিপিই) ঘাটতি রয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

একজন পুলিশ ভ্যানিটি ফেয়ারকে জানিয়েছেন যে, 'তাদের নেকড়ের মাঝে নিক্ষেপ করা হয়েছে এবং আমাদের কাছে সঠিক সুরক্ষামূলক কোনো সরঞ্জামও নেই। তারা আমাদের গ্লোভস এবং সার্জিক্যাল মাস্কগুলির একটি বাক্স দিয়েছে যা ভাইরাসটি আটকাতে পারে না।'

নিউইয়র্ক পুলিশের অন্য একটি সূত্র জানিয়েছে, 'বেশিরভাগ অফিসার দু'সপ্তাহ ধরে একটি মাস্ক ব্যবহার করছে। এই জাতীয় পরিস্থিতিতে পুলিশ সদস্যদের ব্যক্তিগত সুরক্ষা আশা করার অধিকার রয়েছে।'

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য দপ্তরের দেওয়া হিসাব অনুযায়ী নিউইয়র্কে নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮ হাজার ছাড়িয়ে গেছে। মৃত্যু হয়েছে ৪২২ জনের। তবে সংশ্লিষ্টরা বলছেন, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের প্রকৃত সংখ্যা আরও বেশি।

বিশ্বের ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে মহামারি করোনাভাইরাস। বিশ্বব্যাপী কোভিড-১৯ ভাইরাসে মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে (২১১৭৪ জন)। মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৭ হাজার ৫২০ জন। তার মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ১৩ হাজার ৮০৮ জন।

মন্তব্য



সাতদিনের সেরা