kalerkantho

রবিবার । ২২ চৈত্র ১৪২৬। ৫ এপ্রিল ২০২০। ১০ শাবান ১৪৪১

ধেয়ে আসছে ভয়ংকর গ্রহাণু, পৃথিবীতে কি প্রভাব পড়বে?

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০২০ ১৭:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



ধেয়ে আসছে ভয়ংকর গ্রহাণু, পৃথিবীতে কি প্রভাব পড়বে?

বিশ্বজুড়ে চলছে করোনাভাইরাসের তাণ্ডব। একের পর এক দেশে ছড়িয়ে পড়ছে মারণ এই ভাইরাস। ভয়ংকর এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে যখন সারা পৃথিবীর মানুষ খাবি খাচ্ছে তখন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা সামনে আনল চাঞ্চল্যকর তথ্য। 

বিজ্ঞানীরা জানিয়েছে, পৃথিবীর খুব কাছ দিয়ে ধেয়ে যাবে বিপজ্জনক এক গ্রহাণু। আগামী ২৯ এপ্রিল একেবারে পৃথিবীর কক্ষপথের কাছ থেকে প্রবাহিত হয়ে যাবে এক শক্তিশালী গ্রহাণু। নাসার পক্ষ থেকে এই গ্রহাণুটির নাম দেওয়া হয়েছে আসটেরোইড ৫২৭৬৮। 

যদিও এ গ্রহাণুটি সরাসরি পৃথিবীর ওপর কোনো ধরনের আঘাত হানার শঙ্কা নেই। তথ্য বলছে, পৃথিবীর কক্ষপথের থেকে ৩.৯ লক্ষ মাইলের অভ্যন্তরে এই গ্রহাণুটি আসবে না। কিন্তু এই গ্রহাণুটির বিশাল আকৃতির জন্য কিছুটা হলেও শঙ্কা থেকে যায়। আনুমানিক ১.১ থেকে ২.৫ মাইল ব্যাস বিশিষ্ট এই গ্রহাণুটি ঘণ্টায় বিশ হাজার মাইল বেগে পৃথিবীর কক্ষপথের কাছ দিয়ে ধেয়ে যাবে। যার প্রভাবে পৃথিবীর চৌম্বকক্ষেত্রে একটি পরিবর্তন আসতে পারে বলে কোনো কোনো বিজ্ঞানী মনে করছেন।

একই সঙ্গে পৃথিবীর কিছু জায়গা সাময়িক সময়ের জন্য সূর্যের আলো থেকে বঞ্চিত হতে পারে বলে মনে করছেন কেউ কেউ। যদিও নাসার পক্ষ থেকে এখনও পর্যন্ত সরাসরি এই বিষয়ে নিশ্চিত করে কোনো কিছু বলা হয়নি। সম্পূর্ণটাই মনে করার ওপর রয়েছে। তবে সবাইকে সাবধান থাকার কথা বলা হচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা