kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

ছবি ও ঠিকানাসহ বিক্ষোভকারীদের নামে পোস্টার!

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০২০ ০৯:৫২ | পড়া যাবে ২ মিনিটে



ছবি ও ঠিকানাসহ বিক্ষোভকারীদের নামে পোস্টার!

ছবি ও ঠিকানাসহ বিক্ষোভকারীদের নামে পোস্টার; ডানে : যোগী আদিত্যনাথ

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে (সিএএ) বিক্ষোভ চলছে অনেক দিন ধরে। দেশটির উত্তরপ্রদেশ রাজ্যেও এই বিক্ষোভের আগুন জ্বলছে। সংশোধিত নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভকারীদের বিরুদ্ধে ইতোমধ্যে মামলাও দায়ের করা হয়েছে। কিন্তু, এখানেই থেমে থাকতে রাজি নয় উত্তরপ্রদেশ সরকার। এবার তাঁদের জনসমক্ষে 'অপমান' করার পন্থা খুঁজে বের করেছে প্রশাসন।

উত্তরপ্রদেশ রাজ্যের লখনউয়ের একাধিক গুরুত্বপূর্ণ রাস্তার ধারে এই সিএএ বিরোধীদের নাম, ছবি এবং ঠিকানাসহ বড়বড় পোস্টার-ব্যানার সাঁটানো হয়েছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নির্দেশেই এই ব্যবস্থা গ্রহণ করেছে লখনউ জেলা প্রশাসন।

লখনউয়ের বেশিরভাগ গুরুত্বপূর্ণ রাস্তার ধারেই বড়বড় পোস্টার সাঁটানো হয়েছে। একেকটি পোস্টারে বেশ কয়েকজন করে সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভকারীর নাম রয়েছে। তাঁদের ছবি ঠিকানা এবং বিস্তারিত দেওয়া আছে।

এ প্রসঙ্গে সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নির্দেশেই বিক্ষোভকারীদের পোস্টার টাঙানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদেরকে ইতিমধ্যেই নোটিস পাঠিয়ে দেওয়া হয়েছে। বিক্ষোভের ঘটনায় সরকারি সম্পত্তি নষ্টের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যদি তারা টাকা পরিশোধ না করেন, তাহলে সরকার সম্পত্তি বাজেয়াপ্ত করবে।

যোগী সরকারের এই কাণ্ডে রীতিমতো অপমানিত বোধ করছেন বিক্ষোভকারীরা।

তাঁরা বলছেন, ভারতীয় আইন অনুযায়ী, শাস্তি পাওয়া বা বিচার প্রক্রিয়া পুরোটাই গোপনীয়। এই পোস্টার সাঁটিয়ে তাঁদের হেনস্তা করা হয়েছে বলে দাবি সিএএ বিরোধী বিক্ষোভকারীদের। ইতিমধ্যেই, ওই পোস্টারে নাম এবং ছবি আছে এমন বেশ কয়েকজন আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। 

এদিকে, বিক্ষোভকারীদের এক নেতা বলছেন, আদালতে প্রমাণ হয়নি এমন কোনও অভিযোগের ভিত্তিতে আমাদের এভাবে হেনস্তা করা যায় না। এটা আফগানিস্তান নয়, এখানে বিচারপ্রক্রিয়া এভাবে প্রকাশ্যে আনা যায় না।

মন্তব্য



সাতদিনের সেরা