kalerkantho

শুক্রবার । ২০ চৈত্র ১৪২৬। ৩ এপ্রিল ২০২০। ৮ শাবান ১৪৪১

ফের মার্কিন নির্বাচনে নাক গলাচ্ছে রাশিয়া!

কালের কণ্ঠ অনলাইন   

২২ ফেব্রুয়ারি, ২০২০ ১৫:৩০ | পড়া যাবে ২ মিনিটে



ফের মার্কিন নির্বাচনে নাক গলাচ্ছে রাশিয়া!

আবারো মার্কিন নির্বাচনে নাক গলাচ্ছে রাশিয়া! সম্প্রতি এমনই তথ্য উঠে এসেছে মার্কিন গোয়েন্দা বিভাগের তদন্তে। জানা গেছে, একাধারে ডোনাল্ড ট্রাম্পকে যেমন পুনঃনির্বাচিত করার জন্য কাজ করছে রাশিয়া। 

তেমন ভাবেই সিনেটর বার্নি স্যান্ডার্সকেও নাকি সাহায্যের হাত বাঁড়িয়ে দিয়েছে রাশিয়া! ডেমক্র্যাটদের পক্ষে প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌঁড়ে এগিয়ে রয়েছেন তিনি। দু‘জন প্রার্থীকে একসঙ্গে এভাবে সাহায্য করা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

নির্বাচনে স্যান্ডার্সের প্রচারণায় রাশিয়া সহযোগিতার চেষ্টা করেছে বলে রিপোর্টের পর কড়া হুঁশিয়ারি উচ্চারণ করেন স্যান্ডার্স নিজেই। রাশিয়াকে উদ্দেশ্য করে তিনি বললেন, যুক্তরাষ্ট্রের নির্বাচন থেকে দূরে থাকো।

শুক্রবার বার্নি স্যান্ডার্স বলেছেন, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা তাকে গত মাসে জানিয়েছেন, রাশিয়া তার নির্বাচনী প্রক্রিয়ায় সহযোগিতা করার চেষ্টা করছে। এদিন ক্যালিফোর্নিয়ার বেকার্সফিল্ডে বক্তব্য রাখছিলেন স্যান্ডার্স। তিনি বলেছেন, রাশিয়া কিভাবে হস্তক্ষেপ করার চেষ্টা করছে তা স্পষ্ট নয়।

মনে করা হচ্ছে, এভাবে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করে রাশিয়া বকলমে সেদেশে গণতন্ত্রের ওপর থেকে মানুষের বিশ্বাস তুলে দিতে চাইছে এবং সেদেশে অরাজকতা বিরাজ করাতে চাইছে। এই বিষয়ে বার্নি স্যান্ডার্স বলেন, আসুন আমরা আরো স্বচ্ছ হই। রাশিয়ানরা আমাদের মাঝে বিভেদ সৃষ্টি করে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে খর্ব করার চেষ্টা করছে। বর্তমান প্রেসিডেন্টের (ডোনাল্ড ট্রাম্প) মতো আমি নই। রাশিয়ে হোক বা অন্য যে কোনো বিদেশি শক্তি, তারা যদি আমাদের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায়, তাহলে এর বিরুদ্ধে কঠোর অবস্থান নেব আমি।

মন্তব্য



সাতদিনের সেরা