kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

স্বর্ণখনির খোঁজ মিলল ভারতে, মজুত টন টন সোনা!

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০২০ ১৬:৩১ | পড়া যাবে ২ মিনিটে



স্বর্ণখনির খোঁজ মিলল ভারতে, মজুত টন টন সোনা!

ভারতের উত্তরপ্রদেশের সোনভদ্র জেলায় একটি সোনার খনির সন্ধান পাওয়া গেছে। সম্প্রতি সেখানকার দুটি জায়গার মাটির তলায় টন টন সোনার তালের সন্ধান পাওয়া গিয়েছে বলে স্থানীয় প্রশাসনিক সূত্রের দাবি। 

জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া ও উত্তরপ্রদেশ সরকারের ভূতত্ত্ব ও খনি দপ্তরের যৌথ উদ্যোগে মিলেছে এই সাফল্য। সূত্রের খবর, জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার টিম ২০০৫ সাল থেকেই এই এলাকায় সোনা খোঁজার কাজ করছে। দীর্ঘ অনুসন্ধান ও গভীর গবেষণার পরে ২০১২ সালে সোনার উপস্থিতি প্রমাণ হয়েছিল ওই এলাকায়। 

জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার টিম জানায়, সোনভদ্রের পাহাড়েই সোনা আছে। সব মিলিয়ে কয়েক হাজার টন সোনার ভাণ্ডার সেখানে রয়েছে বলে জানিয়েছিল তারা। 
বৃহস্পতিবার সোনভদ্র জেলার খনি সংক্রান্ত বিভাগের কর্মকর্তা কেকে রাই জানান, সোনভদ্র জেলার সোনাপাহাড়ি এবং হারদি এলাকায় দুটি সোনার খনির সন্ধান পাওয়া গেছে। ইউরেনিয়ামের ভাণ্ডার থাকার সম্ভাবনাও রয়েছে বলে জানিয়েছেন তিনি। সেই খোঁজও শুরু হবে শিগগিরই। 

প্রশাসনিক সূত্রের খবর, সোনার খনির উপস্থিতি নিশ্চিত হওয়ার পরে সরকারের পক্ষ থেকে ওই সোনার খনি দু'টি মাইনিংয়ের জন্য লিজে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সাত বিশেষজ্ঞ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য। গোটা এলাকার পরিদর্শন করে আগামী কালই খনিজ সম্পদ দপ্তরকে রিপোর্ট দেবে এই কমিটি।

সূত্র: দ্য ওয়াল।

মন্তব্য



সাতদিনের সেরা