kalerkantho

রবিবার । ২২ চৈত্র ১৪২৬। ৫ এপ্রিল ২০২০। ১০ শাবান ১৪৪১

করোনাভাইরাস : দেশে দেশে বর্ণবাদী আচরণের শিকার চীনারা

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০২০ ১৩:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস : দেশে দেশে বর্ণবাদী আচরণের শিকার চীনারা

চীনের উহান শহরে প্রথমে করোনাভাইরাস শনাক্ত হলেও, বর্তমানে ২৬টির বেশি দেশে তা ছড়িয়ে পড়েছে। এই মুহূর্তে উহান শহর তো দূরের কথা চীনে জোর করে পাঠালেও বেশিরভাগ মানুষ যাবে না। এমনকি বিভিন্ন দেশে অবস্থানরত চীনের নাগরিকদেরও ভয় পাওয়ার ঘটনা ঘটছে।

পিবিএক্স এর এক প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, হংকংসহ বেশ কয়েকটি দেশে চীনের ক্রেতাদের দোকানে আসতে নিষেধ করা হচ্ছে। এমনকি রেস্টুরেন্টের বাইরে লেখা থাকছে, চীনের নাগরিকদের কাছে বিক্রি বন্ধ। আরো কড়া ভাষায় লেখা থাকছে, চীনের নাগরিকদের প্রবেশ নিষেধ।

এদিকে বর্ণবাদী শিরোনাম দেওয়ার জেরে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে ফ্রান্স ও অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম। বিশেষজ্ঞরা বলছেন, যারা করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে যাননি, তাদের শঙ্কার কিছু নেই।

তারা আরো বলছেন, কোনো ভাইরাস ছড়িয়ে যাওয়ার ঘটনায় কেবল এক রকম জনগোষ্ঠীকে দায়ী মনে করাটা বোকামি। যে কেউ এই ভাইরাসে আক্রান্ত হতে পারে। আর চীনের নাগরিক হলেই যে তার কাছ থেকে দূরত্ব বজায় রাখতে হবে, বিষয়টি সে রকম নয়। যিনি করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে যাননি, কেবল চীনের নাগরিক হওয়ার কারণে তাকে ভয় পাওয়ার কিছু নেই।

মন্তব্য



সাতদিনের সেরা