kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনের দাবি মার্কিন কম্পানির

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০২০ ০৭:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনের দাবি মার্কিন কম্পানির

যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের হোস্টনের একটি কম্পানি দাবি করেছে, তারা এরই মধ্যে প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করেছে। জীনতত্ত্ব প্রকৌশল বিষয়ক প্রতিষ্ঠান গ্রেফেক্স ইন্স. এর প্রধান নির্বাহী কর্মকর্তা জন প্রিস জানিয়েছেন, চলতি সপ্তাহেই করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনের কাজ শেষ করা হয়েছে।

তিনি আরো বলেন, এই ভ্যাকসিনের সাহায্যে আক্রান্তদের সারিয়ে তোলা যাবে এবং সুুস্থ থাকা অবস্থায় ভ্যাকসিনটি নিলে আক্রান্তের হাত থেকে রক্ষা পাওয়া যাবে। করোনাভাইরাস বর্তমানে সবচেয়ে আতঙ্কের এবং অত্যধিক মাত্রায় সংক্রামক। এখনই নিয়ন্ত্রণ করা সম্ভব না হলে এটি বড় ধরনের বিপদ ডেকে নিয়ে আসতে পারে। 

বিজনেস জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেফেক্স ইন্স. যে ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছে, তা মূলত বিভিন্ন ধরনের সংক্রামক রোগ এবং ক্যান্সারের চিকিৎসায় ব্যবহার করা ভ্যাকসিনের কাছাকাছি উপাদানের। ভ্যাকসিনটির ব্যাপারে  হিউম্যান ভ্যাকসিন অ্যান্ড ইম্যুনোথ্যারাপিউটিকস জার্নালেও একই কথা বলা হয়েছে।

জন প্রিস বলেন, ভ্যাকসিনের ক্ষেত্রে কে কত দ্রুত ও দক্ষতার সঙ্গে আবিষ্কার করতে পারে এবং সেটা পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে চাহিদামাফিক পৌঁছে দিতে পারে, সেটা গুরুত্বপূর্ণ। তবে এই ভ্যাকসিন বাজারে ছাড়ার ব্যাপারে এখন পর্যন্ত মার্কিন প্রশাসনের অনুমতি পায়নি। 

জন প্রিসের বরাত দিয়ে দ্য নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভ্যাকসিনটি যদি সরকারি অনুমোদন পায়, তাহলে করোনাভাইরাস ছড়িয়ে পড়া দেশগুলোতে বিনামূল্যে এটি সরবরাহ করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা